MEA On Nithyananda: 'ইন্টারনেটে ওয়েবসাইট তৈরির মতো দেশ প্রতিষ্ঠা সহজ নয়', নিত্যানন্দকে নিয়ে বলল বিদেশ মন্ত্রক
রবীশ কুমার (Photo Credit: IANS)

নতুন দিল্লি, ৬ ডিসেম্বর: "ইন্টারনেটে ওয়েবসাইট তৈরির মতো দেশ প্রতিষ্ঠা সহজ নয়। ধর্ষণে অভিযুক্ত নিত্যানন্দের (Swami Nithyananda) পাসপোর্ট বাতিল করা হয়েছে এবং তার নতুন আবেদন খারিজ করা হয়েছে।" আজ একথা জানালেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার (MEA spokesperson Raveesh Kumar)। তিনি আরও বলেছিলেন যে গত মাস থেকে নিত্যানন্দর খোঁজ পেতে বিদেশমন্ত্রক তার সব মিশন এবং পোস্টকে সক্রিয় করেছে। রবীশ কুমার বলেন, "আমরা তার পাসপোর্ট বাতিল করে দিয়েছি। পুলিশের কাছ থেকে ছাড়পত্র না পাওয়াতে তার নতুন পাসপোর্টের অনুরোধ স্থগিত করা হয়েছিল। আমরা আমাদের সমস্ত মিশন এবং পোস্টকে সংবেদনশীল করেছি। পলাতকদের অবস্থান সম্পর্কে ধারণা করা কঠিন এবং তাকে খুঁজে বের করা বিদেশ মন্ত্রকের কাজ নয়। আমরা বিদেশের সরকারদের বলেছি তাদের কাছে কোনও তথ্য থাকলে তা আমাদের জানানোর জন্য। আমরা এখনও অপেক্ষা করছি।"

ধর্ষণ ও যৌন নির্যাতনে অভিযুক্ত নিত্যানন্দ বুধবার সবাইকে চমকে দেয়। নতুন দেশ গঠনের কথা জানিয়ে ভিডিও প্রকাশ করে সে। ইকুয়েডরে (Ecuador) তিনি একটি গোটা দ্বীপ কিনে ফেলেছেন। শুধু তাই নয়, সেই দ্বীপের নাম রেখেছেন 'কৈলাস' (Kailaasa)। সেটাকেই তিনি নিজের দেশ হিসেবে গড়ে তুলতে চাইছেন। শুধু তাই নয়, সেই দ্বীপের পতাকা, পাসপোর্ট, এমব্লেম, মন্ত্রিসভা তৈরি হয়ে গেছে। নিত্যানন্দ একটি ওয়েবসাইট চালু করেছেন। সেই ওয়েবসাইটে নিজের তৈরি দেশকে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ হিন্দু দেশ হিসাবে বর্ণনা করেছেন। অসমর্থিত সূত্র অনুসারে, নিত্যানন্দ মধ্য লাতিন অ্যামেরিকার ইকুয়েডরে একটি দ্বীপ কিনেছেন এবং একে একটি স্বাধীন, নতুন দেশ হিসাবে অভিহিত করতে শুরু করেছেন। ওয়েবসাইটে দাবি করা হয়েছে, "কৈলাস হল এমন একটি দেশ যে দেশের কোনও সীমান্ত নেই। সারা বিশ্ব থেকে আসা হিন্দুরা সেখানে বসবাস করতে পারে। নিজের দেশে হিন্দুধর্মের চর্চা অধিকার হারিয়েছে এমন হিন্দুরা এই দেশের নাগরিক।" ইতিমধ্যেই নিত্যানন্দ অনলাইনে এটির একটি নমুনা প্রকাশ করেছেন। আরও পড়ুন: Nithyananda: ইকুয়েডরে মস্ত দ্বীপ কিনে দেশ গড়েছেন ধর্ষণে অভিযুক্ত গডম্যান নিত্যানন্দ, নাম দিয়েছেন 'কৈলাস'

ওয়েসবাইট অনুসারে, নতুন দেশে মন্দির-ভিত্তিক বাস্তুতন্ত্র রয়েছে, যোগব্যায়াম, ধ্যান এবং গুরুকুল শিক্ষা ব্যবস্থা উপলব্ধ এই দেশে। শুধু তাই নয়, এটি সর্বজনীন বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা, নিখরচায় শিক্ষা, নিখরচায় খাবার এবং একটি মন্দির-ভিত্তিক জীবনধারাও উপলব্ধ সেখানে। নিত্যানন্দ এখন নিজের তৈরি দেশের নাগরিক হওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছেন এবং এটি চালানোর জন্য অনুদানও চাইছেন।