Union Budget 2023: প্যান কার্ড সম্পর্কে কী প্রস্তাব নির্মলা সীতারমনের ! জেনে নিন বিস্তারিত
Photo Credits: ANI and PTI

নয়াদিল্লি: বর্তমান কেন্দ্রীয় সরকারের (Current central Government) শেষ পূর্ণাঙ্গ বাজেট (Last Full Budget) পেশের সময় বুধবার প্যান কার্ড (Pan card) নিয়ে নতুন একটি প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman)। সরকারি সংস্থার (government agencies) সমস্ত ডিজিটাল সিস্টেমে (digital system) প্যান কার্ডকে কমন পরিচয়পত্র (Common identifier) হিসেবে গণ্য করার কথা বললেন তিনি। এই পদক্ষেপের ফলে কেওয়াইসি (KYC) প্রক্রিয়া যেমন সহজ হবে তেমনি আয়কর দপ্তর (Income Tax Department)  ও অন্যান্য সরকারি সংস্থাগুলির প্যান কার্ড থাকা মানুষদের ডকুমেন্ট রাখতে সুবিধা হবে।

২০২৩-এর বাজেটে প্যান কার্ড সংক্রান্ত এই প্রস্তাবের সুবিধা সম্পর্কে বলতে গিয়ে শার্দুল অমরচাঁদ মঙ্গলদাস অ্যান্ড কোং (Shardul Amarchand Mangaldas & Co)-এর পার্টনার শিল্পা মানকার আলুওয়ালিয়া জানান, সরকারি সংস্থাগুলির সমস্ত ডিজিটাল সিস্টেমে প্যান কার্ডকে ইউনিভার্সাল আইডেন্টিফায়ার করার এই পদক্ষেপ যদি সত্যি বাস্তবায়িত করা যায় তাহলে এটা ডিজিটাল সার্ভিসের ক্ষেত্রে একটা গেম চেঞ্জারের কাজ করবে।

ব্যবসার ক্ষেত্রে এটা সেই সফলতা অর্জন করবে যা ব্যক্তিগত ক্ষেত্রে আধার করে। প্যান কার্ড যদি সবক্ষেত্রে পরিচয়পত্রের কাজ করে তাহলে কেওয়াইসি জমা দেওয়ার প্রক্রিয়া অনেক সহজ হয়ে যাবে। লাইসেন্স ও রেজিস্ট্রেশনের মতো জনসাধারণের প্রয়োজনীয় কাগজপত্র সহজে পাওয়া যাবে পাশাপাশি ব্যবসার ক্ষেত্রেও অনেক সুবিধা হবে।