Nirbhaya Case: নির্ভয়াকাণ্ডের ৭ বছর পার, আজও ৪ অভিযুক্তের সাজার আশায় দিন গুনছে দেশবাসী
নির্ভয়াকাণ্ডের ৭ বছর পার (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৬ ডিসেম্বর: আজ নির্ভয়া খুন ও ধর্ষণকাণ্ডের (Nirbhaya Case) ৭ বছর পার (7 years) হল। তবে এখনও পর্যন্ত অভিযুক্ত ৪ জনের সাজা হয়নি। গোটা দেশজুড়ে অভিযুক্তের সাজার দাবি করেছে। আন্তর্জাতিক শ্যুটার বর্তিকা সিং (Vartika Singh) রক্ত দিয়ে সরকারকে চিঠি লিখে জানান, নির্ভয়াকাণ্ডের অভিযুক্তদের ফাঁসির জন্য মহিলা ফাঁসুড়ে আনা হোক। তিনি জানান, "নির্ভয়া মামলায় দোষীদের ফাঁসি আমি দিতে চাই। এটি সারা দেশে একটি বার্তা দেবে যে কোনও মহিলাও ফাঁসি কার্যকর করতে পারে।" তিনি আরও বলেন, "আমি চাই মহিলা অভিনেতা, সাংসদ সদস্যরা আমাকে সমর্থন করুন। আমি আশা করি এটি সমাজে পরিবর্তন আনবে।"

গত ১৬/১২/২০১২-এ ঘটেছিল সেই বীভৎস ধর্ষণকাণ্ড। যার রোষে আজও ফুঁসছে দেশবাসী। ওইদিন দক্ষিণ পশ্চিম দিল্লির মুনির্কা বাস স্টপ থেকে একটি বাসে ওঠেন নিটব্যাকাণ্ডের নির্যাতিতা ও তাঁর বন্ধু। সেই বাসেই ৬ জনের দ্বারা ধর্ষণ করে, নৃশংস অত্যাচার করে বাস থেকে ফেলে দেওয়া হয় নির্যাতিতাকে। এই ৬ জন অভিযুক্তের মধ্যে ছিল একজন নাবালকও। কিছুদিনের লড়াইয়ের পর মারা যান নির্যাতিতা। সেই সময় সময় দেশজুড়ে উঠেছিল তীব্র ক্ষোভ। তারপর সাত বছর কেটে গেল, এখনও সাজা হলো না অভিযুক্তদের। আজও চোখের জল ফেলছেন নির্যাতিতার মা, বাবা। সাজার আশায় দিন গুনছেন তাঁরা। আরও পড়ুন, 'ফাঁসি দিতে চাই নির্ভয়াকাণ্ডে দোষীদের', স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রক্ত দিয়ে চিঠি লিখলেন শ্যুটার বর্তিকা সিং

ঘটনার অন্যতম দোষী অক্ষয় সিং তাঁর সাজা পুনর্বিবেচনার আবেদন করেছে সুপ্রিম কোর্টে, যে মামলার চূড়ান্ত শুনানি হবে আগামী ১৮ ডিসেম্বর। সেই সাজা পুনর্বিবেচনার আবেদন যাতে বিবেচনা না করা হয় সেই আর্জি নিয়ে পাল্টা শীর্ষ আদালতের (Supreme Court) দ্বারস্থ হন নির্ভয়ার মা। NCRB- র রিপোর্টে, গত ২০১৭ তে ধর্ষণের সংখ্যা ৮৬.৬% নেমে এসেছে। ২০১৩-তে যা ছিল ৯৫.৪%।