West Bengal Budget 2024–25: সংসদ আতঙ্ক থেকে শিক্ষা, বিধানসভায় বাজেট অধিবেশনে কড়া নিরাপত্তার ঘেরাটোপ
Tight Security at West Bengal Assembly (Photo Credits: X)

West Bengal Budget 2024–25: সোমবার থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন শুরু হয়েছে। চোখে পড়ল কড়া নিরাপত্তা ব্যবস্থা। বিধানসভায় প্রবেশের গেট (এন্ট্রি) এবং বেরনোর গেটে (এক্সিট) ছিল কড়া পাহারা। যে গাড়িতে চেপে বিধায়কেরা বিধানসভা চত্বরে প্রবেশ করছেন সেই সমস্ত গাড়িও খুঁটিয়ে পরীক্ষা করে তবেই ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। বিধানসভা চত্বরে এত আঁটসাঁট নিরাপত্তার কারণ গত বছর দিল্লির সংসদ (Parliament) ভবনে দুই আততায়ী প্রবেশ, লোকসভায় ঢুকে ‘রং বোমা’ ছোড়ার মত বিশ্রী ঘটনা। যা তীব্র আতঙ্কের সৃষ্টি করেছিল সাংসদদের মধ্যে।

গত বছর সংসদের নিরাপত্তা লঙ্গন করে লোকসভার গ্যালারি থেকে চেম্বারের ভিতর ঝাঁপিয়ে পড়েছিলেন দুই যুবক। এই ঘটনার পর থেকেই সংসদের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠতে শুরু করে। এই ধরনের বিশৃঙ্খলা সৃষ্টিকারী ঘটনা এড়াতেই বিধানসভায় বাজেট অধিবেশনে (West Bengal Budget 2024–25) চোখে পড়ল কড়া নিরাপত্তার বেষ্টনী। বৃহস্পতিবার ৮ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। বাজেট অধিবেশন চলবে আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রথমদিনের অধিবেশন রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Anand Bose) ভাষণ দিয়ে শুরু হয়নি। শোকপ্রস্তাব পাশ করে প্রথম দিনের অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছে সোমবার। আজ মঙ্গলবার হাওড়া পুরসভা স‌ংক্রান্ত বিল পেশ হবে। সাম্প্রতিক সময়ে রাজ্য বনাম রাজ্যপালের সংঘাতের জেরেই বাজেট অধিবেশনে রাজ্যপালকে আমন্ত্রণ জানানো হয়নি বলেই সূত্রের খবর। সাধারণত যে কোনও রাজ্যের বাজেট অধিবেশন শুরু হয় সেই রাজ্যের রাজ্যপালের ভাষণ দিয়ে। কিন্তু সোমবার রাজ্য বিধানসভায় সেই চিত্র দেখা যায়নি। এ প্রসঙ্গে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় সাংবাদিকদের জানালেন, স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় গত শীতকালীন অধিবেশন শেষ না করেই মুলতুবি করে দেয়েছিলেন। এই বাজেট অধিবেশন সেই মুলতুবি অধিবেশনের পরবর্তী অংশ। কোন নতুন অধিবেশন নয়। সুতরাং রাজ্যপালের ভাষণ এখানে আবশ্যিক ছিল না।