Indian Spices to Treat Cancer: ক্যান্সারের ওষুধে ভারতীয় মশলার ব্যবহার, আইআইটি মাদ্রাজে চূড়ান্ত পর্যায়ে গবেষণা
Indian Spices to Treat Cancer (Photo Credits: Wikimedia Commons)

নয়া দিল্লি, ২৫ ফেব্রুয়ারিঃ মারণ রোগ ক্যান্সারের ওষুধ তৈরির জন্য বিভিন্ন দেশ নিজের মত করে ক্রমাগত গবেষণা চালিয়ে যাচ্ছে। এরই মাঝে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজের গবেষকরা ক্যান্সারের চিকিৎসার জন্যে ভারতীয় মশলা ব্যবহারের পেটেন্ট পেয়েছে। অর্থাৎ ক্যান্সারের (Cancer) ওষুধ তৈরিতে ব্যবহার করা হবে দেশীয় মশলা। সেই লক্ষ্যে গবেষকরা নির্দিষ্ট কিছু মশলা বেছে নিয়েছেন। এবং তা দিয়ে ক্যান্সারের ওষুধ তৈরির পেটেন্ট অর্জন করেছেন। ২০২৮ সালের মধ্যে ওই ওষুধগুলি বাজারে পাওয়া যাবে বলে দাবি করছে আইআইটি (IIT Madras)।

গবেষণায় দেখা গিয়েছে, ভারতীয় মশলা থেকে প্রাপ্ত ন্যানোমেডিসিনগুলি ফুসফুস, স্তন, কোলন, সার্ভিকাল (জরায়ু), ওরাল এবং থাইরয়েড সেল লাইনগুলির বিরুদ্ধে ক্যান্সার বিরোধী কার্যকলাপে সক্ষম। ক্যান্সারের ওষুধ তৈরির গবেষণায় ন্যানোমেডিসিনগুলি কর্যকর ভূমিকা পলন করেছে। এই ন্যানোমেডিসিনগুলি সাধারণ কোষে ক্ষেত্রেও নিরাপদ বলে গবেষণায় প্রমাণিত হয়েছে। শীঘ্রই ওই ওষুধের ক্লিনিকাল ট্রায়াল শুরু করবে আইআইটি মাদ্রাজ। লক্ষ্য ২০২৭-২০২৮ সালের মধ্যে বাজারে ওষুধ গুলো উপলব্ধ করা।

ক্যান্সারের ওষুধ তৈরির ক্ষেত্রে মশলার ব্যবহারে বেশ কিছু সুবিধার কথাও উল্লেখ করেছেন আইআইটি মাদ্রাজের এক গবেষক। তিনি জানান, এর কোন বিষাক্ত পার্শ্বপ্রতিক্রিয়া হবে না, চিকিৎসার খরচ কমবে। ভারত বিশ্বের বৃহত্তম মশলা উৎপাদনকারী দেশ। তাই ভারতীয় মশলা-ভিত্তিক ক্যান্সার ন্যানোমেডিসিনের সাহায্যে স্বল্প খরচে বড় আকারের উৎপাদন অর্জন করা যেতে পারে। তিনি আরও জানান, গবেষণায় অনেক সাধারণ ক্যান্সারের চিকিৎসার ক্ষেত্রে ভারতীয় মশলা কর্যকারিতা প্রমাণিত হয়েছে।

ক্যান্সারের চিকিৎসায় এতো দিন অবধি রেডিয়েশন কিংবা কেমো থেরাপিই ছিল ভরসা। যার একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই এই রোগের চিকিৎসায় বর্তমানে ওরাল মেডিসিনের উপর আরও বেশি করে জোর দিচ্ছে গবেষকরা।