Third-Best Tourism Village: দেশের তৃতীয় সেরা পর্যটন গ্রামের তকমা পেল নীলগিরির আদিবাসী গ্রাম উল্লাদা, দেখুন
Third-Best Tourism Village Award (Photo Credit: ANI)

তামিলনাড়ু: নীলগিরি জেলার আদিবাসী গ্রাম উল্লাদা (Ullada)। গ্রামটিকে কেন্দ্রীয় সরকার (Central Government) দেশের তৃতীয় সেরা পর্যটন গ্রাম (Third-Best Tourism Village) হিসেবে নির্বাচন করেছে। গ্রামটিতে একটি জলপ্রপাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়নের পরে দ্বিতীয় বৃহত্তম গিরিখাত রয়েছে। শহর পঞ্চায়েতের অনুমান অনুসারে এই গ্রামের ১২০টি বাড়িতে প্রায় ৭২০জন লোক বসবাস করছেন। তাঁদের সকলেই বাদাগা সম্প্রদায়ের এবং তাঁদের প্রধান চাষ হল সবজি। যেমন গাজর, মটরশুটি, বিট ও চা।

নীলগিরির (Nilgiri) ট্যুরিজম অফিসার উমা শঙ্কর জানিয়েছেন , গ্রামটি ছোট হলেও এখানে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, ব্যাঙ্ক ও থানা। পর্যটকরা এই স্থানটি ভ্রমনের সময় নতুন অভিজ্ঞতা পেতে পারেন এবং তারা বাদাগা সংস্কৃতির ঐতিহ্য এবং তাঁদের কৃষি চর্চা সম্পর্কে জানার সুযোগ পাবেন।

উল্লাদা গ্রামের প্রধান এবং প্রধান প্রশাসকরা গত ২৭ সেপ্টেম্বর দিল্লিতে গিয়েছিলেন। গ্রামের সভাপতি বি মাথান বলেন, ‘পুরস্কার পেয়ে আমি সত্যিই খুশি এবং এটা আমাদের গ্রামের জন্য গর্বের মুহূর্ত।’ সেখান থেকে পুরস্কার গ্রহণের পর তাঁরা তাঁদের গ্রামে ফিরেছেন। গ্রামের বাসিন্দারা তাঁদের স্বাগত জানাচ্ছেন।

দেখুন

গ্রামটি উটি এবং কুনুরের কাছাকাছি অবস্থিত, যেখানে বেশ কয়েকটি পর্যটন স্পট রয়েছে। পর্যটন দফতর সূত্রে খবর, পর্যটকদের আনাগোনা বাড়ানোর জন্য তারা গ্রামে হোমস্টে তৈরির পরিকল্পনা করছে।