Tokyo Olympics 2021: দুরন্ত থ্রোয়ে ফাইনালে নীরজ চোপড়া, সোনার লড়াইয়ে ভারতের সঙ্গে পাকিস্তানও, দেখুন ভিডিও

টোকিও, ৪ অগাস্ট: স্বাধীন ভারতে অলিম্পিকে অ্যাথলেটিক্সে প্রথম পদক জয়ের সবচেয়ে বাজি নীরজ চোপড়া (Neeraj Chopra)। টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে নামা নীরজ যে ভারতের সেরা বাজি, কারণ এই খেলায় সাম্প্রতিক রেকর্ড বলছে তাঁর পদক জেতা উচিত। যা অন্য কোনও ভারতীয় অ্যাথলিটের ক্ষেত্রে সত্যি নয়। সেই নীরজ চোপড়া মঙ্গলবার সকালে টোকিও গেমসে নামলেন, ছুঁড়লেন, জিতলেন, ফাইনালে উঠলেন। ফাইনালে ওঠার কোয়ালিফিকেশন রাউন্ডে শীর্ষে থাকলেন নীরজ। প্রথম চেষ্টাতেই নীরজ ছোঁড়েন ৮৬.৬৫ মিটার। বাকিরা তাঁর ধারেকাছে থাকতে পারলেন না।

ফাইনালে উঠতে হলে যোগ্যতামান ছিল ৮৫.৩০ মিটার। যে যোগ্যতমান নীরজ অনায়াসে ছাপিয়ে গেলেন তাই নয়, সবাইকে টপকে ফাইনালে সোনা জয়ের ফেভারিট হিসেবে নামবেন। তবে এটাও ঠিক এই ধরনের ইভেন্টে কোয়ালিফিকেশন রাউন্ডেই কেউই সেরাটা বের করে না। ফলে ফাইনালে আলাদা লড়াই। আশা করাই যায় নীরজও তাঁর এই পারফরম্যান্স ফাইনালে আরও অনেকটাই তুলে ধরবেন। ফাইনালে পদক জয়ের পথে বাধা হতে পারেন পাকিস্তানের আর্শাদ নাদিম।

টোকিও অলিম্পিকে পাকিস্তানের একমাত্র আশার প্রদীপ নাদিম ছোঁড়েন ৮৫.১৬ মিটার। নাদিম তাঁর থ্রোয়ের প্রথম প্রচেষ্টায় ছোঁড়েন ৮৫.১৬ মিটার। নীরজের পরে দ্বিতীয় হয়ে ফাইনালে উঠছেন জার্মানির জোহানেস ভেটের। তিনি ছোঁড়েন ৮৫.৬৪ মিটার। পাকিস্তানের নাদিম তৃতীয় স্থানে থেকে ফাইনালে ওঠেন। মোট ১২ জনকে নিয়ে শনিবার, ৭ অগাস্ট গেমসের শেষদিনে হবে ফাইনাল। যোগ্যতমানের গণ্ডি পেরতো পেরেছেন মাত্র ৬জন জ্যাভলিন থ্রোয়ার। এই ইভেন্টে ভারতের অপর জ্যাভলিন থ্রোয়ার শিবপাল সিং ৭৬.৪০ মিটার ছুঁড়ে ২৭ম স্থানে থেকে বিদায় নেন।