Rajasthan: রেললাইনে দাঁড়িয়ে উড়ন্ত ঘুড়িকে বাগে আনতে বুঁদ কিশোর,  ট্রেনের চাকা কাড়ল প্রাণ
উড়ন্ত ঘুড়ি (Photo Credits: NeedPix)

কোটা, ১৫ জানুয়ারি: মকর সংক্রান্তি মানেই ঘুড়ি (Kite) ওড়ানোর ধুম। হ্যাঁ, উত্তর পশ্চিম ভারতে এর চল রয়েছে দীর্ঘদিন ধরে। এই আনন্দ অনেক সময় দুঃখও বয়ে নিয়ে আসে। ঘুড়ির সূতোয় থাকে মাঞ্জা। প্রতিপক্ষের ঘুড়িকে কেটে আকাশে নিজের আধিপত্য বিস্তারে জন্য সেই মাঞ্জা দিতে কিই না ব্যবহৃত হয়। আর মাঞ্জা দেওয়া সূতোয় গলা কেটে প্রতিবছর প্রাণ যায় কত ভারতীয়র। রাজস্থান এর ব্যাতিক্রম নয়। এদিকে গতকাল রাজস্থানের কোটায় ঘুড়ি ওড়াতে ওড়াতে রেললাইনের উপের চলে এসেছিল বছর ১৪-র এক কিশোর। অন্যের ঘুড়ি কেটে ভোঁ কাট্টা করাতেই তখন তার মন পড়ে রয়েছে। আরও পড়ুন-Army Chief Gen MM Naravane on Ladakh Standoff: কেউ যেন ভারতীয় সেনার ধৈর্য্যের পরীক্ষা না নেয়, চিনকে স্পষ্ট বার্তা সেনাপ্রধান নারাভানের

কখন যে দিল্লি মুম্বই রেললাইনে চলে এসেছে আওয়াধ এক্সপ্রেস সে খেয়ালই করেনি। আকাশে ছিল মন আটকে, কানে যায়নি ট্রেনের হর্নও। তাই চলন্ত এক্সপ্রেসের চাকায় পিষ্ট হয়ে প্রাণ গেল ওই কিশোরের। মৃতের বাড়ি কোটার মহত্মা গান্ধী কলোনি এলাকায়। খেলায় এতটাই মত্ত ছিল সে যে ট্রেন আসার কথা মাথাতেও আসেনি। এদিকে ঘটনাস্থলের অদূরেই তার বাড়ি। সকাল বিকেলে ট্রেন দেখাটা নিত্যদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সেই কিনা ট্রেনের ধাক্কায় প্রাণ হারালো। ময়নাতদন্তের পর দেহ মৃতের পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। এদিকে মকর সংক্রান্তি উপলক্ষে গত ১ দিনে রাজস্থানে ১৪০ জনের আহত হওয়ার খবর মিলেছে।

মহারাষ্ট্রে ঘুড়ির সুতোতে গলার নলি কেটে এক কিশোরের মর্মান্তিক মৃত্যু হয়েছে। কর্মক্ষেত্র থেকে বাইকে চেপে বাড়ির ফেরার সময় এই প্রাণঘাতী দুর্ঘটনার কবলে পড়ে ওই কিশোর।