Taliban: আল কায়দা নেতা আয়মান আল-জওয়াহিরির মৃতদেহ মেলেনি, চাঞ্চল্যকর দাবি তালিবানের
Ayman Al Zawahiri (Photo Credit: File Photo)

কাবুল, ২৫ অগাস্ট: মার্কিন হামলায় মৃত্যু হয়েছে আল কায়দা নেতা আয়মান আল-জওয়াহিরির (Ayman al-Zawahiri)। সম্প্রতি ওয়াশিংটনের এমনই একটি দাবি ঘিরে তোলপাড় শুরু হয় প্রায় গোটা বিশ্ব জুড়ে। আয়মান আল-জওয়াহিরির মৃত্যুর পর এবার তালিবানের নয়া দাবি প্রকাশ্যে এল। তালিবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, তাঁরা জওয়াহিরির মৃতদেহের খোঁজ পাননি। তালিবান সরকারের তরফে জওয়াহিরির মৃতদেহ খোঁজা হলেও, তা এখনও উদ্ধার করা যায়নি বলে দাবি করেন জবিউল্লাহ। প্রসঙ্গত গত মাসে আকাশ পথে হামলার জেরে কাবুলে (Kabul) লুকিয়ে থাকা আল কায়দা নেতা আয়মান আল-জওয়াহিরির মৃত্যু হয়েছে বলে জানানো হয় আমেরিকার (America) তরফে।

জুলাই মাসে কাবুলে একটি বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে থাকাকালীন জওয়াহিরির উপর আছড়ে পড়ে মার্কিন মিসাইল। মিসাইলের আঘাতেই মৃত্যু হয় আল কায়দা নেতা জওয়াহিরির। এমনই দাবি করে আমেরিকা। কয়েক দশক আগে যেভাবে আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে চুপিসাড়ে হত্যা করা হয়, এবার জওয়াহিরির ক্ষেত্রেও আমেরিকা (America) গোপণে হামলা চালায় বলে জানা যায়।

আরও পড়ুন: Shah Rukh Khan: ভক্তের আবেদনে সাড়া দিয়ে মাটিতে বসে নাচলেন শাহরুখ, দেখুন ভিডিয়ো

এদিকে কাবুলে যে বাড়িতে আয়মান আল-জওয়াহিরি থাকতেন, সেটি কুখ্যাত জঙ্গি গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের সদস্যদের বাসস্থান। জওয়াহিরিকে হত্যা করতে গিয়ে মার্কিন মিসাইলের আঘাতে হাক্কানি নেটওয়ার্কের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্যের মৃত্যু হয় বলে খবর। বাকিরা প্রাণে বাঁচলেও, তাঁরা কাবুল ছেড়ে অন্যত্র পাড়ি দেন বলে জানা যায়।