Supreme Court: ইমেল, ফ্যাক্স এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোর্টের সমন ও নোটিশ পাঠানো যাবে, নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১০ জুলাই: করোনাভাইরাস (Coronavirus) মহামারীর মধ্যে ইমেল, ফ্যাক্স এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোর্টের সমন (Summons) ও নোটিশ পাঠানো যেতে পারে, শুক্রবার সুপ্রিম কোর্ট (Supreme Court) একথা জানিয়েছে। শীর্ষ আদালত বলেছে, "এটি আমাদের নজরে আনা হয়েছে যে নোটিশ, সমন, আবেদন পরিষেবাগুলির জন্য ডাকঘরের পক্ষে করোর বাড়িতে যাওয়া সম্ভব হচ্ছে না। উপরোক্ত সমস্ত পরিষেবা ইমেল, ফ্যাক্স এবং হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য মেসেঞ্জারের মাধ্যমে পাঠানো যেতে পারে।" বিচারপতি এ এস বোপান্না ও আর সুভাষ রেড্ডির সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে, "দুটি নীল টিক মানে হল যাকে নোটিশ পাঠানো হয়েছে তিনি নোটিশ দেখেছেন।"

মহামারীজনিত কারণে হাইকোর্ট এবং ট্রাইব্যুনালে আপিল দায়েরের সময়সীমা বাড়ানো সংক্রান্ত একটি আবেদনর শুনানির সময় এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আরও পড়ুন: NIOS Exam Cancel: করোনার কারণে বাতিল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং-র পরীক্ষা

মে মাসে, সুপ্রিম কোর্ট ই-ফাইলিং সুবিধা চালু করেছিল। যাতে আইনজীবীরা আদালতের কাজের সময় ছাড়াও মামলার আবেদন করতে পারেন। নতুন প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজনীয়তার দিকে ইঙ্গিত করে প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, "আমাদের বর্তমান পরিস্থিতি মেনে নিতে হবে এবং আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। অবশ্যই নতুন ব্যবস্থায় রূপান্তরিত হতে হবে। এমন কেস রয়েছে যা অবশ্যই শুনতে হবে।"