IIT-BHU: বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে শ্লীলতাহানি আইআইটি ছাত্রীর, ধর্নায় পড়ুয়ারা
Students Protest (Photo Credit: ANI)

বারাণসী: বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে (BHU) শ্লীলতাহানির চাঞ্চল্যকর ঘটনা সামনে এসেছে। বিশ্ববিদ্যালয় চত্বরেই শ্লীলতাহানির (Molestation) শিকার এক পড়ুয়া। বুধবার রাতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-র এক ছাত্রী তাঁর বন্ধুর সঙ্গে ক্যাম্পাসে ঘোরাফেরা করছিল। সেইসময় কিছু বহিরাগত তাঁকে বিবস্ত্র করে শ্লীলতাহানি ও মারধর করে বলে অভিযোগ। ছাত্রীটিকে বিবস্ত্র করার একটি ভিডিওও করেছে দুর্বৃত্তরা। তারপর তারা সেখান থেকে পালিয়ে যায়।

এই ঘটনার খবর ক্যাম্পাসে জানাজানি হওয়ার সঙ্গে সঙ্গে পুরো ক্যাম্পাসের শিক্ষার্থীরা জড়ো হয়ে ধর্নায় বসেছে। ধর্নায় বসে থাকা শিক্ষার্থীরা জানান, ২০১৭ সালে বিএইচইউতে যে শ্লীলতাহানির ঘটনা ঘটেছিল তার চেয়েও বড় ঘটনা এটি। আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসে প্রতিদিন এ ধরনের ঘটনা ঘটলেও এখানে নিরাপত্তার কোনো ব্যবস্থা নেই। বহিরাগতদের প্রবেশ অবিলম্বে নিষিদ্ধ করা উচিত।

শ্লীলতাহানির ঘটনার খবর শুনে সতর্ক হয়ে পড়েছে প্রশাসনও। এ ঘটনায় এফআইআর দায়ের করা হয়েছে। লঙ্কা পুলিশ জানিয়েছে যে পড়ুয়াদের অভিযোগের ভিত্তিতে, ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারা (একজন মহিলার শালীনতা অবমাননা করা), ৫০৬ (হুমকি দেওয়া) এবং তথ্যপ্রযুক্তি আইনের প্রাসঙ্গিক ধারাগুলির অধীনে অজানা লোকদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তদের শনাক্ত করার চেষ্টা চলছে।

দেখুন

 

আইআইটি রেজিস্ট্রার রাজন শ্রীবাস্তব একটি নোটিশ জারি করে ইনস্টিটিউটের সমস্ত গেট রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।