Hathras Stampede (Photo Credits: X)

হাথরাসে (Hathras) সৎসঙ্গে পদপিষ্টকাণ্ডে অবশেষে ধরপাকড় শুরু করেছে উত্তরপ্রদেশ পুলিশ। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে ব্যাবস্থাপক কমিটির ৬ সদস্যকে। এরা সকলেই সৎসঙ্গের সেবাদার ছিলেন বলে জানা গিয়েছে। যদিও এফআইআর অনুযায়ী এই ঘটনার  মূল অভিযুক্ত গুরু ভোলেবাবার মুখ্য সেবাদার মধুকর এখনও অধরা রয়েছেন। জানা যাচ্ছে, তাঁর সঙ্গে গা ঢাকা দিয়েছেন খোদ স্ব-ঘোষিত ধর্মগুরু। ফলে মধুকরকে ধরতে বদ্ধ পরিকর তদন্তকারী আধিকারিকরা। সেই জন্য যে তাঁর হদিশ দিতে পারবে তাঁকে এক লক্ষ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণাও করেছে পুলিশ। বৃহস্পতিবার পুলিশের তরফ থেকে জানানো হয়, মধুকরকে শীঘ্রই আমরা ধরে ফেলবো। প্রয়োজন পরলে ভোলেবাবাকেও জিজ্ঞাসাবাদ করা হবে।

যদিও পুলিশ ভোলেবাবার খোঁজ করছে না কেন বা তাঁকে গ্রেফতার করা নিয়ে ততৎপরতা দেখানো হচ্ছে না কেন, এই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এদিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, মুখ্য অভিযুক্ত হিসেবে মধুকরের নামই এফআইআরে আছে। বাবাজির নাম উল্লেখ নেই। তবে প্রয়োজন পড়লে তাঁকে জিজ্ঞাসাবাদ বা গ্রেফতার করা হতে পারে। এই ঘটনায় তাঁর কতটা ভূমিকা রয়েছে তা পরবর্তী সময়ে তদন্ত এগোলেই জানা যাবে। আপাতত আমরা যে ছয়জনকে গ্রেফতার করেছি, তাঁরা সকলেই এই সৎসঙ্গের আয়োজক ছিলেন। তদন্ত যত এগোবে সেই অনুযায়ী গ্রেফতারিও চলবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার হাথরাসে ভোলেবাবার সৎসঙ্গ অনুুষ্ঠানে তুমুল বিশৃঙ্খলা হয়। গুরুর পায়ে হাত দিতে গিয়ে পদপিষ্টের মতো ঘটনা ঘটে। গোটা ঘটনায় মহিলা ও শিশু সহ মোট ১২১ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন অনেকে। লুকিয়ে থাকা বাবা আবার একটি ভিডিও প্রকাশ করে জানান, এগুলি সমাজ বিরোধীীদের চক্রান্ত। তাঁকে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে বলেও দাবি করেন ভোলেবাবা।