Rajasthan: চিকিৎসায় চরম গাফিলতি! সরকারি হাসপাতালে রোগীকে ভুল গ্রুপের রক্ত দেওয়ায় মৃত্যুর অভিযোগ
Sachin Sharma 23, dies after wrong blood transfusion in hospital (Photo Credits: X)

জয়পুর, ২৩ ফেব্রুয়ারিঃ সরকারি হাসপাতালে চিকিৎসায় গাফিলতির ফলে রোগী মৃত্যু এবং হাসপাতাল কর্তৃপক্ষের তা অস্বীকার করা স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ফের তেমনই এক ঘটনা ঘটল রাজস্থানের জয়পুরের এক সরকারি হাসপাতালে। ভুল গ্রুপের রক্ত দেওয়ায় মৃত্যু হল ২৩ বছরের এক যুবকের। জয়পুরের সাওয়াই মান সিংহ হাসপাতালের ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে।

জানা যাচ্ছে, মৃত যুবকের নাম সচিন শর্মা। বান্দিকুই শহরের বাসিন্দা সচিন পথ দুর্ঘটনায় গুরুতর আহত হন। তাঁকে জয়পুরের সাওয়াই মান সিংহ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের ট্রমা কেয়ার সেন্টারে শুরু হয় চিকিৎসা তাঁর। দুর্ঘটনায় প্রচুর রক্তক্ষরণ হওয়ার ফলে চিকিৎসার সময় সচিনের রক্তের প্রয়োজন পড়ে। এমন সময় হাসপাতালের এক ওয়ার্ড বয় 'ও' গ্রুপের রক্ত দেন তাঁকে। কিন্তু পড়ে জানা যায় সচিনের রক্তের গ্রপ ছিল 'এবি'।

ভুল গ্রুপের রক্ত শরীরে প্রবেশ করা মাত্রই যুবকের শারীরিক অবস্থার অবনতি ঘটতে শুরু করে। কিডনিতে জটিলতা দেখা দেয়। মৃত্যু হয় বছর তেইশের যুবকের। এরপরেই মৃত যুবকের পরিবার সরব হয়। হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তোলে সচিনের পরিবার। দোষীদের উপযুক্ত শাস্তির দাবি করে হাসপাতালের সামনে বিক্ষোভ দেখান তাঁরা।

সাওয়াই মান সিংহ হাসপাতাল সুপার আঁচল শর্মা এ প্রসঙ্গে জানিয়েছেন, বিষয়টি তদন্ত করার জন্য একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। রিপোর্ট পাওয়ার পরেই যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে।