Gurmeet Ram Rahim Singh: জেলের বদলে ডেরা সাচ্চা সৌদার গুরমিত রাম রহিম সিং কি রাজস্থানে, তাহলে সাজা খাটছে কে?
Gurmeet Ram Rahim Singh (Photo: ANI)

চণ্ডীগড়, ৩ জুলাই: ধর্ষণের অপরাধে সাজাপ্রাপ্ত ডেরা সাচ্চা সৌদার (Dera Sacha Sauda) প্রধান গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh) প্যারোলে রয়েছেন। এক মাসের জন্য জেলের বাইরে থাকবেন তিনি। ২০১৭ সালে দোষী সাব্যস্ত হয়ে কারাবাসের সাজা পেয়েছিলেন রাম রহিম। তারপর থেকেই রোহতকের সুনারিয়া জেলে বন্দি ছিলেন এই স্বঘোষিত ধর্মগুরু। যদিও এখন অভিযোগ উঠেছে জেলে রাম রহিমের বদলে তারই মতো দেখতে কেউ সাজা খাটছে। সোমবার পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট (Punjab and Haryana High Court) এই অভিযোগে জানিয়ে দায়ের করা একটি রিট পিটিশনের শুনানি করবে। ডেরা সাচ্চা সৌদার কট্টর অনুগামীরা এই রিট পিটিশন দাখিল করেছেন।

যেখানে অভিযোগ করা হয়েছে, ডেরা প্রধান গুরমিত রাম রহিম সিংকে ডামি ব্যক্তি (Dummy Person) দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। হরিয়ানা সরকার এবং অন্যান্যদের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের করা পিটিশনে অশোক কুমার এবং অন্যান্য ১৮ জন আবেদনকারী ডেরা প্রধানের সত্যতা যাচাই করার দাবি জানিয়েছেন। আরও পড়ুন: LeT Terrorists Apprehended By Villagers: আগ্নেয়াস্ত্র-সহ ২ লস্কর জঙ্গিকে পাকড়াও করল কাশ্মীরের গ্রামবাসীরা, পুরস্কার ঘোষণা পুলিশের

এই বিষয়ে একটি ন্যায্য ও নিরপেক্ষ তদন্ত করার জন্য রাজ্য সরকার এবং অন্যান্যদের যাতে নির্দেশ দেওয়া হয়, তারও আবদেন জানিয়েছেন আবেদনকারীরা। তাঁরা অভিযোগ করেছেন যে কিছু অপ্রমাণিত সূত্রের মাধ্যমে তাঁরা জানতে পেরেছেন যে আসল রাম রহিম সিংকে রাজস্থানের উদয়পুরে অপহরণ করে নিয়ে যাওয়া হয়েছে। আবেদনকারীদের পাশাপাশি অন্যান্য অনুগামীরাও ডেরা প্রধানের চেহারা, ব্যক্তিত্ব ইত্যাদিতে বিভিন্ন পরিবর্তন লক্ষ্য করেছেন। অভিযোগ, ডেরা প্রধানের উচ্চতা বেড়েছে এক ইঞ্চি, আঙুলের দৈর্ঘ্য আর পায়ের আকারও বেড়েছে। বর্তমান প্যারোল সময়কালে ডেরা প্রধানের মুখ এবং হাতে একটি মেকওভার ছিল, যা সময়ে সময়ে পরিবর্তিত হয়েছে। আর এগুলি সবই ছবি ও ভিডিওতে ধরা পড়েছে।

এছাড়াও, গ্রামবাসীর সঙ্গে বৈঠকের সময় ডেরা প্রধান তার পুরনো বন্ধুদের চিনতেও ব্যর্থ হয়েছিল। রিট পিটিশনে বলা হয়েছে, এটি একটি স্বীকৃত সত্য যে ডেরা প্রধান তার সাহসী এবং স্পষ্ট বক্তব্যের জন্য পরিচিত। কিন্তু বর্তমান প্যারোলের সময়কালে তাঁর মধ্যে বদল এসেছে। আবেদনটি বিচারপতি করমজিৎ সিংয়ের বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।