Guru Nanak Jayanti: সবাইকে গুরু নানক জয়ন্তীর শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
Photo Credit: ANI

নয়াদিল্লি: মঙ্গলবার সবাইকে গুরু নানক জয়ন্তীর (Guru Nanak Jayanti) শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

আশাপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "শ্রী গুরু নানক দেবের শিক্ষা (teachings) ও আদর্শ যেন সবসময় আমাদের পথনির্দেশ করে। আমরা সবাই মিলে যেন একটি সুন্দর সমাজ তৈরি করতে পারি। শ্রী গুরু নানক দেবজির জন্মজয়ন্তীতে আসুন সেই শপথই গ্রহণ করি।"

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, "দেশ ও বিদেশে থাকা সমস্ত ভারতীয়কে গুরু নানক দেবের জন্মজয়ন্তীর পবিত্র মুহূর্তে আন্তরিক শুভেচ্ছা জানাই। বিশেষ করে শিখ সম্প্রদায়ের (Sikh community) ভাই ও বোনেদের জন্য আমার বিশেষ শুভকামনা রইল। জাপজি সাহিবের শিক্ষা থেকে আমাদের সবাইকে সত্য, আত্মত্যাগ ও নৈতিকতাকে অন্তরস্থ করতে হবে।"

তাঁর কথায়, "গুরু নানকজী 'এক ওঙ্কার' (Ek Omkar)-এর বার্তা দিয়েছিলেন। যার মানে হল, ঈশ্বর এক এবং সর্বত্র বিরাজমান। তিনি আমাদের ভালবাসতে, এক হয়ে থাকতে ও ভ্রাতৃত্ব বজায় রাখতে অনুপ্রাণিত করেন। তাই আমাদের সত্য, আত্মত্যাগ ও নৈতিক আদর্শগুলিকে আয়ত্বে আনতে হবে। গুরু নানক দেব আমাদের সততার সঙ্গে বাঁচতে শেখায়। আমাদের সেই আদর্শকে সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করতে হবে। তিনি আমাদের যে জনকল্যাণের শিক্ষা দিয়েছেন তাকেও কাজে লাগাতে হবে। তাঁর শিক্ষায় শিক্ষিত হয়েই আমরা শান্তি ও সমৃদ্ধি পাব। তাই আসুন আরও ভালো সমাজ তৈরির উদ্দেশ্যে আমরা এগিয়ে চলি।"

প্রসঙ্গত উল্লেখ্য, প্রতিবছর কার্তিক পূর্ণিমার দিন শিখ ধর্মের প্রথম গুরু-গুরু নানক দেবের জন্মদিন গুরু পরব হিসেবে পালিত হয়।