Mann Ki Baat: প্রধানমন্ত্রীর ১০৫'তম 'মন কি বাতে' চন্দ্রযান-৩ এবং জি২০-র গুণগান
PM Narendra Modi (Photo Credit ANI)

নয়া দিল্লি, ২৪ সেপ্টেম্বরঃ আজ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) জাতির উদ্দেশ্যে তাঁর ১০৫'তম মন কি বাত (105th Episode of Mann Ki Baat) রাখছেন। ভাষণে ঘুরে ফিরে এল চন্দ্রযান ৩ এর (Chandrayaan 3) সাফল অবতারণ এবং জি২০ সম্মেলনের কথা (G20 Summit)। মোদী বলেন, 'দেশের সাফল্য, দেশবাসীর সাফল্য, তাদের অনুপ্রেরণাদায়ক জীবনযাত্রা আমি আপনাদের সবার সঙ্গে ভাগ করার সুযোগ পেয়েছি'।

তিনি নাগরিকদের কাছ থেকে এযাবৎ বেশ কয়েকটি চিঠি পেয়েছেন। তাতে মূলত দুটি বিষয়ের উল্লেখ ছিল বলে জানান প্রধানমন্ত্রী। একটি, চন্দ্রযান -৩ এর সফল অবতরণ এবং দ্বিতীয়টি, জি -20 শীর্ষ সম্মেলন৷ তিনি জানান, ইসরোর (ISRO) ইউটিউব চ্যানেলে ৮০ লক্ষেরও বেশি মানুষ চাঁদে চন্দ্রযান-৩-এর অবতরণ দেখেছেন। যা প্রমাণ করে  চন্দ্রযান-৩ ঘিরে ভারতীয়দের আগ্রহ কতটা। সেই সফলতাকে জিইয়ে রাখতে দেশজুড়ে চলছে কুইজ প্রতিযোগিতা। যার নাম দেওয়া হয়েছে  'চন্দ্রযান-৩ মহাকুইজ' (Chandrayaan-3 Mahaquiz)। এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ১৫ লক্ষের বেশি মানুষ অংশ নিয়েছে বলে উল্লেখ মোদীর। তাই জনগণকে 'চন্দ্রযান-৩ মহাকুইজ'-এ অংশ নেওয়ার আবেদনও জানিয়েছেন তিনি।

চন্দ্রযান ৩ এর সাফল্য আওড়ানো শেষ হতেই তিনি শুরু করেন জি২০-র গুণগান। প্রধানমন্ত্রীর কথায়, 'জি২০-র দুর্দান্ত আয়োজন প্রতিটি ভারতবাসীর খুশি দ্বিগুণ করে দিয়েছে। ভারত মন্ডপ এখন তারকা হয়ে উঠেছে। সবাই তার সঙ্গে ছবি তুলছে এবং গর্ব করে তা সোশ্যাল মিডিয়ায় পোস্টও করছে'।