Petrol-Diesel Prices: কমল পেট্রল ও ডিজেলের দাম, জেনে নিন কলকাতায় জ্বালানির নতুন দাম
পেট্রল-ডিজেল (Representational Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৫ এপ্রিল: টানা ১৫ দিন একই দাম থাকার পর আজ কমল পেট্রল ও ডিজেলের দাম (Petrol-Diesel Prices)। বৃহস্পতিবার চারটি মেট্রো শহরেই পেট্রল ও ডিজেলের দাম কমানো হয়েছে। রাজধানী দিল্লিতে পেট্রলের দাম প্রতি লিটারে ১৬ পয়সা কমেছে। নতুন দাম হয়েছে ৯০ টাকা ৪০ পয়সা। আর ডিজেলে লিটার প্রতি ১৪ পয়সা কমে দাম ৮৮ টাকা ৮৭ পয়সা থেকে হয়েছে ৮০ টাকা ৭৩ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন জানিয়েছে, মুম্বাইয়ে লিটার প্রতি পেট্রলের নতুন দাম ৯৬ টাকা ৮৩ পয়সা। ডিজেলের নতুন দাম ৮৭ টাকা ৮১ পয়সা।

কলকাতায় লিটার প্রতি পেট্রল ও ডিজেলের নতুন দাম যথাক্রমে ৯০ টাকা ৬২ পয়সা ও ৮৩ টাকা ৬১ পয়সা। চেন্নাইয়ে এক লিটার পেট্রলের নতুন দাম ৯২ টাকা ৪৩ পয়সা। ডিজেলের দাম ৮৫ টাকা ৭৫ পয়সা। আরও পড়ুন: Coronavirus Cases In India: নববর্ষে খারাপ খবর, করোনায় দৈনিক সংক্রমণ ছাড়াল ২ লাখের গণ্ডী

City Petrol Diesel
Delhi 90.40 80.73
Mumbai 96.83 87.81
Chennai 92.43 85.75
Kolkata 90.62 83.61
Source: Indian Oil

স্থানীয়ভাবে ভ্যাট-র ওপর নির্ভর করে বিভিন্ন রাজ্যে জ্বালির দামে তারতম্য হয়। তেল বিপণন সংস্থাগুলি- ভারত পেট্রলিয়াম, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, হিন্দুস্তান পেট্রলিয়াম বৈদেশিক মুদ্রার হারের যে কোনও পরিবর্তনকে বিবেচনায় নিয়ে বিশ্ব বাজারে দামের ওঠানামার সঙ্গে দেশে জ্বালানির দাম ঠিক করে। জ্বালানির দামে যে কোনও পরিবর্তন প্রতিদিন সকাল ৬টা থেকে কার্যকর করা হয়। ভ্যাটের কারণে জ্বালানির দাম রাজ্যে রাজ্যে আলাদা হয়।