Nude Protest in Chhattisgarh: সরকারি চাকরপ্রার্থীদের নগ্ন প্রতিবাদ, ভোটমুখি ছত্তিশগড়ে মিছিলের অন্য ছবি
Nude Protest in Chhattisgarh (Photo Credits: Twitter)

রায়পুর, ১৮ জুলাইঃ আজ, মঙ্গলবার থেকে শুরু হয়েছে ছত্তিশগড়ে (Chhattisgarh) বিধানসভার অধিবেশন। এদিন নেতা-মন্ত্রীরা যখন বিধানসভার পথে ছিলেন সেই সময়ে রাস্তায় চোখে পড়ল একদল যুবকের আন্দোলন। নগ্ন হয়ে পথে নেমেছেন তাঁরা। জাল রিজার্ভেশন সার্টিফিকেট ব্যবহার করে যারা সরকারি চাকরি করছেন তাঁদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হোক, সেই দাবিতেই বস্ত্র ছেড়ে পথে নেমেছেন আন্দোলনকারী ওই যুবকের দল (Nude Protest in Chhattisgarh)।

প্ল্যাকার্ড হাতে নিয়ে রাস্তায় নেমেছেন তাঁরা। বিধানসভার অধিবেশনের দিন নেতা মন্ত্রীদের গাড়ি বিধানসভার দিকে যাবে। আর সেই কারণেই রাজনৈতিক নেতা মন্ত্রীদের দৃষ্টি আকর্ষণ করতে বিধানসভার পথেই আন্দোলন চালিত করেছেন ওই যুবকেরা। ছত্তিশগড়ে সরকারি চাকরি পেতে দীর্ঘদিন ধরেই ভুয়ো রিজার্ভেশন সার্টিফিকেট ব্যবহারের অভিযোগ উঠছে। এর ফলে যোগ্য প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন চাকরি থেকে। ২০২১ সালে, একটি পিডব্লিউডি (PWD) নির্বাহী প্রকৌশলীকে জাল তফসিলি উপজাতি (ST) সার্টিফিকেট ব্যবহার করে চাকরিতে ঢোকার জন্য বরখাস্ত করা হয়েছিল।

দেখুন আন্দোলনের ভিডিয়ো... 

সরকারি চাকরি পাওয়ার জন্য প্রার্থীরা বছরের পর বছর ধরে জাল রিজার্ভেশন সার্টিফিকেট ব্যবহার করে চলেছেন। যার বিরুদ্ধে প্রতিবাদকারীরা একাধিকবার অভিযোগ করেছেন। ভুয়ো রিজার্ভেশন সার্টিফিকেট ব্যবহারের সরকারি চাকরি পাওয়ার মত একাধিক ঘটনা প্রকাশ্যে আসার পরেও প্রশাসনের তরফে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলেই অভিযোগ আন্দোলনকারীদের।