Nobel Prize in Literature 2021: সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আবদুলরাজাক গুরনাহ
Abdulrazak Gurnah

নতুন দিল্লি, ৭ অক্টোবর: এবছর সাহিত্যে নোবেল পুরস্কার (Nobel Prize in Literature 2021) পেলেন ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ (Abdulrazak Gurnah)। ঔপনিবেশিকতার প্রভাব নিয়ে তাঁর আপোষহীন ও সহানুভূতিশীল লেখনির জন্য এই স্বীকৃতি দেওয়া হয়েছে। সংস্কৃতি ও মহাদেশগুলিতে শরণার্থীদের ভাগ্য নিয়েও লিখেছেন এই সাহিত্যিক। ১৯৪৮ সালে তানজানিয়ার জানজিবারে জন্ম গুরনাহর। ১৯৬০ সালের শেষ দিকে শরণার্থী হিসেবে আমেরিকা চলে আসেন। পড়াশোনা শেষ করে ইউনিভার্সিটি অব কেন্টের সাহিত্যের অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন। সম্প্রতি তিনি চাকরি জীবন থেকে অসবর নিয়েছেন।

৪ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু করেছে নোবেল কমিটি। ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান।

নোবেল কমিটির টুইট: 

পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার নোবেল পেয়েছেন তিনজন। তাঁরা হলেন জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি। এবছর রসায়নে নোবেল পেয়েছেন বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ডব্লিউসি ম্যাকমিলান। অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালাইসিসের উদ্ভাবনের জন্য তাঁরা এই পুরস্কার পেয়েছেন।