Elephant Arjuna Died: বন্য হাতির সঙ্গে লড়াইয়ে মৃত্যু 'অর্জুন'এর, চোখের জলে বিদায় মহীশূরে দশেরার প্রতীক
Elephant Arjuna Died (Photo Credits: X)

Elephant Arjuna Died: কর্ণাটকের দশেরা (Dasara) শোভাযাত্রার অন্যতম প্রধান আকর্ষণ ছিল 'অর্জুন'। উৎসবে দূর দূর থেকে তাঁকে দেখতে আসত লক্ষ লক্ষ মানুষ। বন্য হাতির সঙ্গে লড়াইয়ের জেরে মৃত্যু হয়েছে ৬৩ বছরের অর্জুনের (Elephant Arjuna)। তাঁর মৃত্যতে শোকের ছায়া নেমেছে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে বন বিভাগে। অঝোরে কেঁদে চলছে গ্রামবাসীরা। চোখে জল বনকর্মীদেরও।

কর্ণাটকের (Karnatak) হাসান জেলার সাক্লেশপুরা তালুকের ইয়েসালুর রেঞ্জ এলাকায় দুই হাতির লড়াইয়ে বলি হয়েছে অপরজন। এক বন বিভাগ আধিকারিক সূত্রে জানা যাচ্ছে, সোমবার সকালে ইয়েসালুর এলাকায় একটি উদ্ধার অভিযানে গিয়েছিল অর্জুন। সেই অভিযানে অর্জুনের উপর ঝাপিয়ে পড়ে হামলা করে বন্য হাতিটি। দুই হাতির যুদ্ধে বন্য হাতির দাঁত অর্জুনের পেটে বিদ্ধ হয়। আর তাতেই মৃত্যু হয়েছে ৬৩ বছরের হাতির।

কে এই অর্জুন? জানুন...

কর্ণাটক তথা গোটা দক্ষিণ ভারতজুড়ে সবচেয়ে বিখ্যাত হাতিগুলোর মধ্যে অন্যতম ছিল অর্জুন (Elephant Arjuna)। ২২ বছর ধরে মহীশূরে দশেরা (Mysuru Dasara) শোভাযাত্রায় অংশ নিয়েছিল সে। ২০১২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত আটবার বহন করেছিল সোনার হাওদা। বিশালাকার এই হাতির ওজন ছিল ৫,৬০০০ কেজি। লম্বায় ছিল ২.৯৫ মিটার।

চোখের জলে বিদায়... 

অর্জুনে মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এক্স হ্যান্ডেল থেকে তিনি লিখেছেন, 'অর্জুনের মৃত্যুর খবর পেয়ে অত্যন্ত দুঃখ পেলাম। এই হাতি বহু মানুষের থেকে ভালবাসা পেয়েছে। ঐতিহাসিক মহীশূর দশেরার কেন্দ্রবিন্দু সে।