Covid 19: করোনার বাড়বাড়ন্তের জেরে ফিরছে মাস্ক, কোন কোন রাজ্যে মাস্ক বাধ্যতামূলক দেখে নিন
People wear Mask (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ৯ এপ্রিলঃ আবারও করোনার (Corona Virus) চোখ রাঙানি। ক্রমেই যত দিন যাচ্ছে ভারতে কোভিড (Covid 19) আক্রান্তের সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। বিধি নিষেধ শিথিল হতেই যেন তেড়ে ফুঁড়ে উঠেছে করোনা ভাইরাস। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়েছেন ৫,৩৫৭ জন। ভারতে এই মুহূর্তে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ৩২,০০০ পার করে গিয়েছে।

করোনার বাড়বাড়ন্তে ভয় ধরাচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মনে। দেশজুড়ে ক্রমবর্ধমান কোভিড আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণের লক্ষ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য ডাঃ মন্ত্রী মানসুখ মান্ডব্য (Dr Mansukh Mandaviya) বিভিন্ন রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীদের নিয়ে একটি ভিডিয়ো কনফারেন্সের আয়োজন করেন। রাজ্য গুলোকে কোভিড নিয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। এছাড়াও কোভিডের নির্দিষ্ট কিছু বিধি নিষেধ পুনরায় ফিরিয়ে আনার কথাও বলেছেন তিনি।

কোন কোন রাজ্যে ফিরছে কোভিড বিধি নিষেধ... 

কেরালাঃ কেরালায় গর্ভবতী মহিলা, বয়স্ক ব্যক্তি, এবং কোমর্বিডিটি রয়েছে যাদের তাঁদের ক্ষেত্রে মাস্ক বাধ্যতামূলক হিসাবে ঘোষণা করা হয়েছে।

হরিয়ানাঃ ক্রমবর্ধমান কোভিড সংক্রমণের কথা মাথায় রেখে হরিয়ানা সরকার শনিবার ঘোষণা করেছে, জনবহুল এলাকায় মাস্ক পরা আবশ্যিক।

পদুচেরিঃ প্রশাসনের তরফে বিজ্ঞপ্তি জারি করে পদুচেরিতে জনবহুল এরিয়ায় মাস্ক বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে। এছাড়াও হাসপাতাল, হোটেল, বার, রেস্তোরাঁ, অফিস সমস্ত জায়গায় মাস্ক পরা আবশ্যিক বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও উত্তরপ্রদেশ (Uttar Pradesh) এবং দিল্লিতেও (Delhi) বেশ কিছু কোভিড বিধি অনুসরণ করা হচ্ছে। যেমন, উত্তরপ্রদেশ প্রশাসনের তরফে রাজ্যের সমস্ত বিমানবন্দরে আন্তর্জাতিক যাত্রীদের স্ক্রিনিং নিশ্চিত করা হয়েছে। দিল্লিতে সকল হাসপাতাল, পলিক্লিনিক, ডিসপেনসারে কোভিড পরীক্ষা (Covid Test) বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।