প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

নয়াদিল্লি: হিমাচল প্রদেশে প্রতিটি ফাস্ট ফুড রেস্তোরাঁয় মালিকের পরিচয়পত্র প্রদর্শন করা বাধ্যতামূলক করা হয়েছে, হিমাচল প্রদেশের নগরোন্নয়ন মন্ত্রী বিক্রমাদিত্য সিং (Vikramaditya Singh) আজ এমনটাই জানালেন। বিক্রমাদিত্য সিং বলেছেন, 'গতকাল আমাদের বৈঠক হয়েছিল, ফুটপাতের বিক্রেতাদের জন্য পরিষ্কার খাবার বিক্রি নিশ্চিত করার জন্য একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষ করে খাবারের দোকানের বিক্রেতাদের জন্য তাঁদের নাম-আইডি থাকা বাধ্যতামূলক করা হয়েছে, আমরাও এটিকে দৃঢ়ভাবে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছি।'

মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেন, রাঁধুনি এবং দোকানদারদের মাস্ক এবং গ্লাভস পরা উচিত। পাশাপাশি হোটেল এবং রেস্তোঁরাগুলিতে সিসিটিভি ক্যামেরা বসানো বাধ্যতামূলক করা উচিত।

নগরোন্নয়ন মন্ত্রী বিক্রমাদিত্য সিং কি বললেন দেখুন- 

সরকারের এই পদক্ষেপের সমালোচনা করেছে বিরোধী দলগুলো। লখনউ সেন্ট্রাল বিধানসভা কেন্দ্রের এসপি বিধায়ক রবিদাস মেহরোত্রা বলেছেন, 'এই পদক্ষেপের উদ্দেশ্য হল দলিত, অনগ্রসর এবং সংখ্যালঘু সম্প্রদায়ের ছোট ছোট ব্যবসায়ীদের বিক্রি কমানো এবং তাঁদের দোকান বন্ধ করা। সে কারণেই এই স্বৈরাচারী পদক্ষেপ নেওয়া হয়েছে।

কংগ্রেসের রাজ্য ইউনিটের সভাপতি অজয় রাই বলেছেন, 'সব তথ্য ইতিমধ্যেই হোটেল এবং রেস্তোরাঁর মালিকের নাম প্লেটে জিএসটিআইএন নম্বরে রেকর্ড করা আছে এবং সরকারের কাছেও রয়েছে। প্রত্যেক দোকান থেকে প্রতি মাসে টাকা নেওয়ার অভ্যাস সংশোধন করা উচিত।