Gujarat: স্বামীর কাছ থেকে স্ত্রীর দায়িত্ব চেয়ে আদালতের দারস্ত প্রেমিক, জরিমানা গুজরাট হাইকোর্টের
Gujarat High Court (Photo Credits: Wikimedia Commons)

আহমেদাবাদ, ১৭ মার্চঃ গুজরাট (Gujarat) আহমেদাবাদের বনসকান্ত জেলার এক ব্যক্তি আজব দাবি তুলল গুজরাট হাইকোর্টের (Gujarat High Court) কাছে। সেই দাবির জেরে আদালত ওই ব্যক্তিকে জরিমানা জারি করে।

স্বামীর থেকে তাঁর স্ত্রীয়ের অভিভাবকত্বের দাবি চেয়ে গুজরাট হাইকোর্টের (Gujarat High Court) দারস্ত হয়েছিলেন ব্যক্তি। মহিলার সঙ্গে তাঁর লিভ-ইন সম্পর্ক (Live - In - Relationship) রয়েছে। আর আদালতে সেই সম্পর্কের উদ্ধৃতি তুলেই নিজের প্রেমিকার দায়িত্ব তাঁর স্বামীর কাছ থেকে আদায় করতে চেয়ে আবেদন জানান। তাঁর এমন দাবি শুনে অবাক বিচারপতিদের বেঞ্চ। ব্যক্তিকে ৫০০০ টাকা জরিমানা ধরিয়েছে গুজরাট আদালতের বিচারপতির বেঞ্চ।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আদালতের কাছে জানানো আবেদনে ওই ব্যক্তি উল্লেখ করেন, তাঁর প্রেমিকাকে ইচ্ছার বিরুদ্ধে গিয়ে জোর করে বিয়ে দেওয়া হয়েছিল। এখন তাঁর প্রেমিকা নিজের স্বামীর থেকে আলাদা থাকছেন। তাঁর সঙ্গে লিভ-ইন সম্পর্কের রয়েছেন প্রেমিকা। তাঁদের মধ্যে লিভ-ইন সম্পর্কের চুক্তিপত্রে সাক্ষরও হয়েছে। কিন্তু প্রেমিকার পরিবার তাঁদের একসঙ্গে থাকার পথে বাধা হচ্ছে। স্বামীর কাছে মেয়েকে ফিরিয়ে দিতে উঠে পড়ে লেগেছে পরিবার।

তাই নিজের প্রেমিকার যাবতীয় দায়িত্ব সে তাঁর স্বামীর থেকে আইনিভাবে কেড়ে নিতে চান। সেই আবেদন নিয়েই ওই ব্যক্তি গুজরাট আদালতের (Gujarat High Court) দারস্ত হন। কিন্তু স্ত্রী যতক্ষণ না তাঁর স্বামীকে ডিভোর্স (Divorce) দিচ্ছেন ততক্ষণ কখনওই এভাবেই যে কেউ এসে স্ত্রীর দায়িত্ব দাবি করতে পারে না। এটি বেআইনি। আর সেই কারণেই ওই ব্যক্তিকে শাস্তি স্বরূপ ৫০০০ টাকা জরিমানা করেছে গুজরাট আদালত। যত দ্রুত সম্ভব জরিমানার টাকা রাজ্য আইনি পরিষেবা দপ্তরে জমা করার নির্দেশও দিয়েছে আদালত।