Maharashtra: মহারাষ্ট্রের বস্তি এলাকায় করোনা তাড়াতে হাতধোয়ার প্রচার, নার্সারির কবিতা লিখলেন শিক্ষিকা
প্রতীকী ছবি (Photo Credits: Unsplash.com)

মুম্বই, ১৫ মে: বস্তি এলাকার শিশুদের মধ্যে মহামারী করোনা (COVID-19 pandemic) সংক্রমণ সম্পর্কে সচেতনতা বাড়াতে মহারাষ্ট্রের এক শিক্ষিকা নার্সারি রাইম লিখে ফেললেন। ওই শিক্ষিকা আওরঙ্গাবাদের বাসিন্দা। মারাঠিতেই বানিয়েছেন রাইম। ২০ সেকেন্ডের সেই রাইমে হাত ধোয়ার বিষয়ে সচেতনতা প্রচার করা হয়েছে। বস্তির ছেলেমেয়েরা যাতে মহামারী রুখতে নিজেরাই পরিচ্ছন্ন থাকে তারজন্য এই রাইম। রাজ্যের ক্রীড়া কমিশনার ওমপ্রকাশ বাকোরিয়া সেই রাইমের ভিডিওটি টুইটারে প্রকাশ করেছেন। তাতে দেখা যাচ্ছে শিক্ষিকা নাগকৃতি ২০ সেকেন্ডের ওই ভিডিও দেখিয়েই ছেলেমেয়েদের মধ্যে হাত ধোয়ার সচেতনতার প্রশিক্ষণ দিচ্ছেন।

স্থানীয় রবীন্দ্র স্কুলের ওই শিক্ষিকা এলাকার বস্তির বাসিন্দাদের মধ্যেই এই সংক্রমণের সময় কি করা উচিত আর উচিত নয় তারই প্রশিক্ষণ দিচ্ছেন। নিজেই বস্তি এলাকায় ঘুরে ঘুরে সেখানকার বাসিন্দাদের মধ্যে সচেতনতার প্রসার ঘটানোর চেষ্টা করছেন। নাগকৃতি বলেন, “আমি যখন দিনদশেক আগে রোহিদাস নগর কৈলাস নগরে যাই তখন সেই এলাকা হটস্পট হিসেবে চিহ্নিত হয়েছে। অন্তত ৩০ জন বাসিন্দার শরীরে মিলেছে মারণ রোগের জীবাণু। ওই শিক্ষিকা নিজেই এলাকায় গিয়ে সচেতনতার প্রচার শুরু করেন। মাস্ক কিনে বিলিও করেন বাসিন্দাদের মধ্যে। বোতল ভর্তি স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ দেখে এলাকার ছেলেমেয়েরা চিন্তিত হয়ে পড়েছিল। কিন্তু আমি তাদের চিন্তা ও ভয় দূর করতে জনপ্রিয় মারাঠি কবিতা পাঠ করে হাতধোয়ার বিষয়টি শিখিয়ে দিতেই তাদের কাছে সবটা স্পষ্ট হয়ে গেল।” আরও পড়ুন-FM Nirmala Sitharaman: শুক্রবার বিকেলে কেন্দ্রের নয়া আর্থিক প্যাকেজের তৃতীয় দফার ব্যাখ্যায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

তিনি আরও বলেন, “বস্তির প্রাপ্তবয়স্ক বাসিন্দাদেরও জানতে হবে করোনা থেকে বাঁচতে কেমন সুরক্ষা বলয় নিজেদের মধ্যে তৈরি করতে হয়। এণন সংকটের পরিস্থিতিতেও ওই এলাকায় গিয়ে বাচ্চাদের মধ্যে সচেতনতার প্রশিক্ষণ দিয়েছি।”