Close
Advertisement
 
সোমবার, অক্টোবর 28, 2024
সর্বশেষ গল্প
24 minutes ago
Live

Lok Sabha Elections Results 2024: 'স্মৃতি'হারা আমেঠি, কিশোরীলালের 'হাত' ধরে গান্ধী গড় ফিরল কংগ্রেসেই

খবর Aishwarya Purkait | Jun 04, 2024 07:18 PM IST
A+
A-
04 Jun, 19:18 (IST)

অবশেষ আমেঠি দখল করল কংগ্রেস। ২০১৯ সালে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরেছিলেন কংগ্রেসের রাহুল গান্ধী। মাঝের পাঁচটা বছর গান্ধী পরিবারের গড় আমেঠি 'হাত'ছাড়া হয়েছিল। তবে এবার কংগ্রেস প্রার্থী কিশোরীলাল শর্মার কাছে ১ লক্ষ ৬৭ হাজার ১৯৬ ভোটে হারলেন কেন্দ্রীয় মন্ত্রী। কিশোরী শেষ করেছেন ৫ লক্ষ ৩৯ হাজার ২২৮ ভোটে। স্মৃতি পেয়েছেন ৩ লক্ষ ২ হাজার ৩২টি ভোট।

আমেঠি থেকে হারলেন স্মৃতি...

 

04 Jun, 13:52 (IST)

আমেঠি হাতছাড়া হতে চলেছে বিজেপির। কিশোরীলালের হাত ধরেই কংগ্রেসের ঘরে ফিরতে চলেছে গান্ধী পরিবারের গড় আমেঠি। চব্বিশের লোকসভায় আমেঠি থেকে বিজেপির স্মৃতি ইরানির বিরুদ্ধে হাত শিবির প্রার্থী করে কিশোরীলাল শর্মাকে। ৭১ হাজারের বেশি ভোটের মার্জিনে পিছিয়ে রয়েছেন বিদায়ী সাংসদ স্মৃতি। অন্যদিকে ২ লক্ষ ৫৫ হাজার ২৭৭ ভোট পেয়ে এগিয়ে কংগ্রেস।

দেখুন... 

 

04 Jun, 11:39 (IST)

কিশোরীলালের 'হাত' ধরে গান্ধী গড় ফেরার ইঙ্গিত পাচ্ছে কংগ্রেস শিবির। মঙ্গলবার সকাল থেকে ভোট গণনা শুরু হতেই সেই আভাস মিলছে। বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি প্রায় ১৭ হাজার ভোটে পিছিয়ে রয়েছেন। অন্যদিকে ২২ হাজার ভোটে এগিয়ে রয়েছেন কংগ্রেসের কিশোরীলাল।

পিছিয়ে স্মৃতি... 

 

নরেন্দ্র মোদীর (Narendra Modi) মন্ত্রীসভার অন্যতম মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani), ২০১৪ এবং ২০১৯ সালে উত্তরপ্রদেশের আমেঠি (Amethi) লোকসভা আসনে কংগ্রেসের রাহুল গান্ধীর (Rahul Gandhi) বিরুদ্ধে লড়েছিলেন। আমেঠি থেকে ২০১৪ সালে রাহুল গান্ধীর কাছে হেরেছিলেন স্মৃতি। কিন্তু ঊনিশে রাহুলকে হারিয়ে আমেঠির দখল নেন মোদীর মন্ত্রী। চব্বিশের লোকসভায় লড়ার জন্যে আর আমেঠিকে বেছে নেননি রাহুল। কেরলের ওয়েনাড় এবং যোগী রাজ্যের রায়বরেলি থেকে লড়েছেন সনিয়া পুত্র। তবে স্মৃতি এইবারেও আমেঠি থেকে প্রার্থী হন।

বিজেপির স্মৃতি ইরানির বিরুদ্ধে (Smriti Irani) আমেঠি আসন থেকে কংগ্রেস প্রার্থী করেছিল গান্ধী পরিবারের ঘনিষ্ঠ কিশোরী লাল শর্মাকে (Kishori Lal Sharma)। কংগ্রেসের গড় হিসাবে পরিচিত আমেঠিতে ২০১৯ সাল পর্যন্ত গান্ধী পরিবারের আধিপত্য ছিল। সেই বছর বিজেপির স্মৃতি ইরানির কাছে হারেন সাংসদ রাহুল গান্ধী। প্রায় ৫৫ হাজার ভোটে জিতেছিলেন স্মৃতি। ২০০৪ সাল থেকে ২০১৯ পর্যন্ত টানা আমেঠির সাংসদ ছিলেন রাহুল। তাঁর আগে ১৯৮১ সাল থেকে ওই আসন গান্ধী পরিবারের দখলে ছিল। ২০১৯ সালে গেরুয়া ঝড় উঠেছিল আমেঠিতে। সেই হার ছিল কংগ্রেসের কাছে বড়সড় এক ধাক্কা।

২০০৩ সালে বিজেপিতে যোগ দেন অভিনেত্রী স্মৃতি ইরানি। পরের বছর, ২০০৪ সালে মহারাষ্ট্র যুব শাখার সহ-সভাপতি পদে নিযুক্ত হন স্মৃতি। সেই বছর দেশের ১৪'তম লোকসভা ভোটে দিল্লির চাঁদনি চক আসনে বিজেপির টিকিটে লড়েন তিনি। তৎকালীন কংগ্রেস এবং বর্তমান সমাজবাদী পার্টির সাংসদের কাছে হেরেছিলেন বিজেপির তারকা প্রার্থী।  সেই হারের জন্যে তিনি দায়ী করেছিলেন তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এমনকি মোদী মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা না দেওয়া পর্যন্ত আমরণ অনশনের সিদ্ধান্ত নেন বিজেপির পরাজিত প্রার্থী। যদিও পরবর্তীকালে মোদীর (Narendra Modi) মন্ত্রীসভাতেই ঠাঁই হয়েছে স্মৃতি ইরানির।


Show Full Article Share Now