Kerala CM Pinarayi Vijayan (Photo Credit: X)

নয়াদিল্লি: কেরলের ওয়ানাডে (Wayanad) ভারী বৃষ্টিতে ভূমিধস বিধ্বংসী আকারা ধারণ করেছে। মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গিয়েছে। নিখোঁজ ২৫০ জন। মৃতের সংখ্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে, শত শত মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। জোরকদমে চলছে উদ্ধারকাজ। সেনা বাহিনী এবং বিপর্যয় মোকাবিলাকারী দল তাঁদের খোঁজ চালাচ্ছ, উদ্ধারের কাজে হাত লাগিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এক হাজার জনকে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে।

এসবের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে দাবি করেন, কেরল সরকারকে সম্ভাব্য ভূমিধসের বিষয়ে আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছিল। অমিত শাহ বলেন, ‘‌গত ২৩ জুলাই কেরল সরকারকে সতর্ক করেছিল কেন্দ্র। আর ২৪ এবং ২৫ জুলাই আরও দুটি সতর্কবার্তা দেওয়া হয়, এরপর ২৬ জুলাই আরও একবার প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসের সতর্কবার্তা দেওয়া হয়। তা সত্ত্বেও সেবভাবে ব্যবস্থা গ্রহণ করেনি কেরল সরকার। কোনও মানুষকেই নিরাপদে সরিয়ে নিয়ে যায়নি।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Kerala CM Pinarayi Vijayan) জবাব দেন, 'আমরা কি এর আগে এত ভয়াবহ বন্যা দেখেছি! আবহাওয়া যে বদলাচ্ছে সেটা কেন্দ্রীয় সরকারেরও বোঝা উচিত। কেন্দ্রের এভাবে দায় ঠেলার চেষ্টা করা উচিত নয়। পরিস্থি কি করে মোকাবিলা করা তা নিয়ে আলোচনা করতে হবে।'

পরিস্থিতি মোকাবিলায় কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আজ ওয়ানাডের কালপেট্টার সিভিল স্টেশনে পৌঁছেছেন।

দেখুন ভিডিও

সূত্রে খবর, তিনি প্রথমে কর্মকর্তাদের সঙ্গে উচ্চ-পর্যায়ের বৈঠক (High-Level Meeting) করবেন, তারপর একটি সর্বদলীয় বৈঠক করবেন।