Indian Railways New Train: কম খরচে আরামদায়ক যাত্রা, ভারতীয় রেলের নয়া উদ্যোগ 'বন্দে সাধারণ'
প্রতীকী ছবি (Photo Credits: Twitter)

Indian Railways New Train: অল্প সময়ের মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের জন্যে ভারতীয় রেল চালু করেছে বন্দে ভারত এক্সপ্রেস। তবে এই ট্রেনের টিকিট মূল্য এতটাই বেশি যে অনেক সময়ে চেয়েও হয়ে ওঠে না বন্দে ভারত সওয়ারি। সাধারণ মধ্যবিত্ত কিংবা নিম্নবিত্তের নাগালের অনেকটাই বাইরে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই ট্রেনের ভাড়া অন্যান্য এক্সপ্রেস ট্রেনের তুলনায় অনেকটাই বেশি। একটু আরামে আর কম সময়ে গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বন্দে ভারতের জুড়ি মেলা ভার। তবে সমাজের এক শ্রেণির জন্যে কেবল এই ট্রেন চলবে তা কেমন করে হয়। তাই সেই সমস্যা মেটাতে নয়া উদ্যোগ গ্রহণ করতে চলেছে ভারতীয় রেল (Indian Railways)। বন্দে ভারতের আদলেই আসছে নতুন নন-এসি এক্সপ্রেস। বন্দে সাধারণ (Vande Sadharan Express) চালু করবে রেল।

একটি রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী, নন-এসি দূরপাল্লার বন্দে সাধারণে (Vande Sadharan Express) স্লিপার এবং জেনারেল কামরা থাকবে। বন্দে ভারতের মত সারা ট্রেনজুড়ে এসি না থাকায় এই ট্রেনের ভাড়া অনেকটাই কম হবে। যা সাধারণ মানুষের নাগালের মধ্যে। যাত্রীদের অল্প খরচে দ্রুত এবং আরামে যাত্রা করার কথা ভেবনাচিন্তা করেই এই বন্দে সাধারণ এক্সপ্রেস ট্রেনের পরিকল্পনা শুরু করেছিল রেল।

জানা গিয়েছে, চেন্নাইয়ের ইন্ডিগ্রেটেড কোচ ফ্যাক্টরিতেই বন্দে সাধারণ এক্সপ্রেস (Vande Sadharan Express) তৈরির কাজ চলছে। ভারতীয় রেল এই নন-এসি এক্সপ্রেস ট্রেন তৈরির জন্যে ৬৫ কোটি টাকা বরাদ্দ করেছে। বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মতোই এতেও থাকবে অটোমেটিক ডোর সিস্টেম। যাত্রীসুরক্ষার কথা মাথায় রেখে প্রতিটি কামরায় লাগানো থাকবে সিসিটিভি ক্যামেরা। প্রতিটি সিটের পাশে থাকবে মোবাইল চার্জিং পয়েন্টও। এই প্রথম কোনও নন-এসি ট্রেনে এই ধরনের সুযোগ-সুবিধা পেতে চলছে যাত্রীরা। যদিও এই ট্রেনের ভাড়া কত হবে, তা নিয়ে এখনও কিছু জানান হয়নি।