RBI Governor: দৃঢ়ভাবে বাড়ছে ভারতের অর্থনীতি, জানালেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর
Photo Credits: ANI Twitter

নয়াদিল্লি: বিশ্বের (world) বিভিন্ন দেশে যখন আর্থিক মন্দা দেখে দিচ্ছে তখন ভারতের অর্থনীতি (Indian economy) দৃঢ়ভাবে বাড়ছে বলেই দাবি করলেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das)। প্রতিকূলতার সঙ্গে লড়াই করে সমষ্টিগতভাবে উন্নয়নের চেষ্টাই দেশকে দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাওয়ার শক্তি দিচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গর্ভনর আরও বলেন, "আন্তর্জাতিক মানিটারি ফান্ড বা আইএমএফের (IMF) সমীক্ষা অনুযায়ী, দ্রুতগতিতে বৃদ্ধি পাওয়ায় বৃহৎ অর্থনীতিগুলির (fastest-growing major economies) মধ্যে ভারত (India) হল অন্যতম। আমরা মুদ্রাস্ফীতির (inflation) আচরণের উপর সম্পূর্ণ লক্ষ্য রাখছি। অর্জুন যেমন পাখির চোখের ('Arjuna’s eye') দিকে পুরোপুরি মনোনিবেশ করেছিলেন, সেইরকমভাবেই মুদ্রাস্ফীতির উপর আমাদের নজর রয়েছে সবসময়।"

মঙ্গলবারই প্রথম পরীক্ষামূলকভাবে (trial) পথচলা শুরু হয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির (Central Bank Digital Currency) । এই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে শক্তিকান্ত দাস বলেন, "গতকাল আমরা সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির পরীক্ষামূলক ট্রায়াল শুরু করেছি। গোটা অর্থনীতিকে চালানোর জন্য এই পদক্ষেপ আগামীদিনে একটি মাইলস্টোন (landmark) হিসেবে মান্যতা পাবে। বিশ্বের খুব কম কেন্দ্রীয় ব্যাঙ্ক (central banks) যারা এই উদ্যোগ (initiative) নিয়েছে তাদের সঙ্গে এবার রিজার্ভ ব্যাঙ্কের নামও উচ্চারিত হবে। খুব তাড়াতাড়ি আমরা সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি গোটা দেশজুড়েই চালু করার চেষ্টা করছি। এই মাসের শেষের দিকে এই কারেন্সির রিটেল পার্টের ট্রায়াল শুরু করা হবে। এটা আগামী দিনে পূর্ণরূপেই (full-scale manner) দেশজুড়ে চালু করা হবে কারণ এটা হল এমন পদক্ষেপ যেখানে আমাদের খুব সতর্কতার (very carefully) সঙ্গে পা ফেলতে হবে।"