ফের কাশ্মীরকে ভারতের থেকে বিচ্ছিন্ন করার দাবি উঠল জম্মু-কাশ্মীরে। বর্তমানে উপত্যকায় নির্বাচন চলছে। আর সেই নির্বাচনী প্রচারেই একাধিক উস্কানীমূলক মন্তব্য উঠে আসছে আঞ্চলিক রাজনৈতিক দলের নেতাদের পক্ষ থেকে। কখনও ৩৭০ ফিরিয়ে আনার দাবি উঠছে, কখনও আবার পাকিস্তানি মন্ত্রীর পক্ষ থেকে এনসি, কংগ্রেসের পক্ষে সমর্থনমূলক মন্তব্য করছে। আবার এদিন কাশ্মীরকে ভারতের থেকে আলাদা করারও দাবি তোলা হয়। শুক্রবার কাশ্মীরের মেনধার এলাকায় রাজনৈতিক প্রচারে স্থানীয় নেতা জাভেদ আহমেদ রানা (Javed Ahmed Rana) এহেন বিতর্কিত মন্তব্য করেন।

তিনি এদিন দলীয় সভায় বক্তব্য রাখতে গিয়ে বলেন, আমি দুই দেশের নেতৃত্বকে বলতে চাই তাঁরা যেন গোলাগুলি চালানো বন্ধ করে। এই গোলাবর্ষণের কারণে দুই দেশের সীমান্ত এলাকায় বহু মানুষ মারা যাচ্ছে। দিল্লির নেতাদের প্রশ্ন করতে চাই, তাঁদের কী লাহোরে গিয়ে পতাকা পুঁতে দিয়ে আসার সাহস আছে? নাকি এখন তো ৫৬ ইঞ্জির বুকের ছাতি কমে যাবে। যদি সাহস দরকার হয় তাহলে পীর পাঞ্জলের লোকেদের বলবেন, তাঁরা আপনাদের সঙ্গে গিয়ে লাহোরে পতাকা পুঁতে আসবে।

জাভেদ আহমেদ আরও বলেন, আপানাদের পাকিস্তানকে থামানো ক্ষমতা আছে? নাকি পাকিস্তান এই ধরনের হামলা বন্ধ করার কোনও অভিপ্রায় রয়েছে। যদি দুই দেশ এই হিংসা বন্ধ না করে, দিল্লি যদি পাকিস্তানকে না থামাতে পারে তাহলে তাঁদের কাশ্মীরকে নিজেদের মতো ছেড়ে দেওয়া উচিত। এখানে অধিকার দেখাতে হবে না। আমরা শান্তি চাই।