Arunanchal Boy Found By China's PLA: অরুণাচলের যুবকের হস্তান্তরের বিষয়ে হটলাইনে কথা ভারত ও চিন সেনার
Sh Miram Taron (Photo: Twitter)

নতুন দিল্লি, ২৬ জানুয়ারি: প্রজাতন্ত্র দিবসে (Republic Day 2022) সুখবর। ভারতীয় যুবকের হস্তান্তরের বিষয়ে হটলাইনে কথা বলল ভারত ও চিনের সেনা। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু (Union Minister Kiren Rijiju) এই খবর জানিয়েছেন। তিনি টুইটে লেখেন, "চিনের পিপলস লিবারেশন আর্মি আমাদের নাগরিককে হস্তান্তরের ইঙ্গিত দিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে এবং তারা হস্তান্তরের জন্য জায়গা বাছার কথা বলেছে। তারা শীঘ্রই তারিখ এবং সময় জানাতে পারে।"

২০ জানুয়ারি অরুণাচল প্রদেশের সাংসদ তাপির গাও (Tapir Gao) দাবি করেন, লুংটা জোর এলাকা থেকে জিডো ভিলের বাসিন্দা ১৭ বছর বয়সি শ মিরাম তারণকে (Sh Miram Taron) চিনা সেনারা অপহরণ করেছে। পূর্ব অরুণাচল প্রদেশের বিজেপি সাংসদ জানিয়েছিলেন, ওই যুবককে মঙ্গলবার আপার সিয়াং জেলা থেকে অপহরণ করা হয়। তিনি আরও দাবি করেছিলেন যে যেখানে সাংপো নদী ভারতের অরুণাচল প্রদেশে প্রবেশ করেছে, চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA) ঠিক ওই জায়গা থেকেই দুই যুবককে অপহরণ করে।মিরামের বন্ধু জনি ইয়ায়িং কোনও রকমে চিনা বাহিনীর হাত থেকে পালিয়ে আসতে সক্ষম হয়। ফিরে এসে বন্ধুর অপহরণ হয়ে যাওয়ার বিষয়টি সে জানায় স্থানীয় প্রশাসনকে।

আরও পড়ুন: Chhattisgarh Govt: সুখবর, এই রাজ্যে সপ্তাহে ৫ দিন অফিস করবেন সরকারি কর্মীরা

ভারতীয় সেনাবাহিনী মিরামের অপহরণের খবর পেয়েই যোগাযোগ করেছিল চিনা সেনাবাহিনীর সঙ্গে। অরুণাচল সীমানা থেকে তার উধাও হয়ে যাওয়ার কথাও জানানো হয়েছিল পিএলএ-কে। অরুণাচল প্রদেশ (Arunanchal Pradesh) থেকে 'নিখোঁজ' হওয়া ভারতীয় যুবকের খোঁজ মিলেছে। রবিবার ভারতীয় সেনাবাহিনী (Indian Army) বলেছে যে ওই যুবককে চিনের (China) পিপলস লিবারেশন আর্মি (PLA) খুঁজে পেয়েছে। ভারতীয় সেনার তেজপুরের জনসংযোগ আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল হর্ষবর্ধন পান্ডে (Lt Col Harshvardhan Pandey) এক বিবৃতিতে জানান, চিনা সেনাবাহিনী আমাদের জানিয়েছে যে তারা অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ একটি ছেলেকে খুঁজে পেয়েছে এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে।