Mushfiqur Rahim: আবার জয়ের দোরগোড়ায় এসে হারতে চাইনি: মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৪ নভেম্বর: ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে (2016 World T20) ভারতের (India) কাছে ১ রানে হেরেছিল বাংলাদেশ (Bangladesh)। সেই ম্যাচে দলকে জয়ের কিনারায় পৌঁছে দিয়েও জেতাতে পারেননি মুশফিকুর রহিম (Mushfiqur Rahim)। শেষলগ্নে আউট হন তিনি। ভেঙে পড়ে বাংলাদেশ। পরাজয়ের যন্ত্রণা এখনও তাড়া করে বেড়ায় মুশফিকুরকে। গতকাল রবিবার নয়াদিল্লিতে (New Delhi) অরুণ জেটলি স্টেডিয়ামের ম্যাচ সেই জ্বালা ভুলিয়ে স্বস্তি দিয়েছে তাঁকে। কারণ ১৪৯ রানের জয়ের লক্ষ্য তাড়া করে সাত উইকেটে জিতেছে বাংলাদেশ। ম্যাচের নায়ক অবশ্যই মুশফিকুর। ৪৩ বলে ৬০ রানে অপরাজিত থেকে সিরিজে ১-০ তে এগিয়ে থাকার আনন্দে তিনি বলছেন, “ভারতের বিরুদ্ধে অনেক ক্লোজ ম্যাচ হেরেছি। তাই আমরা নিজেদের কাছেই প্রতিশ্রুতিবদ্ধ ছিলাম, পরের বার যদি এমন কোনও হাড্ডাহাড্ডি পরিস্থিতি তৈরি নয়, তাহলে কিছুতেই হেরে ফিরব না।”

এই জয়কে ‘অসাধারণ’ অ্যাখ্যা দিয়েছেন মুশফিকুর। বলেছেন, “বাংলাদেশের কাছে এটা দারুণ মুহূর্ত। টি-টোয়েন্টিতে এর আগে ভারতকে হারাতে পারিনি। এই সিরিজে আমরা কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে পাচ্ছি না। কিন্তু যে ভাবে তরুণ ক্রিকেটাররা খেলেছে, বোলাররা এই পিচে যে বোলিং করেছে, তার তুলনা হয় না। আর আমি ক্রিকেটার হিসেবে উন্নতির জন্য সেরা চেষ্টা করে চলেছি প্রত্যেক দিন।” গত দু'মাস খুব খারাপ কেটেছে বলেও জানিয়েছেন মুশফিকুর। ১৫ বছরের কেরিয়ারে এই দু'মাস (Month) সবচেয়ে কঠিন ছিল বলেও উল্লেখ করেছেন তিনি। আরও পড়ুন: India vs Bangladesh 1st T20I: রবিবার দিল্লিতে প্রথম টি টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-বাংলাদেশ

ভারতের বিরুদ্ধে খেলার হোমওয়ার্ক (Homework) নিয়ে মুশফিকুর বলছেন, “ভারতের বিরুদ্ধে দুটো ম্যাচ আমরা শেষ ওভারে হেরেছিলাম। সেই ম্যাচ দুটো থেকে শিক্ষা নিয়েছি আমরা। এই মুহূর্তগুলো কীভাবে পেরিয়ে যাব, তানিয়ে আলোচনা করেছি। রিয়াদ ভাইকে বলছিলাম, এক-দুই করে জয়ের দিকে এগিয়ে চলি। বড় শট নেওয়ার দরকার নেই। এই ম্যাচে আমাদের হারানোর কিছু ছিল না। শুধু এই ম্যাচই নয়, এই সিরিজেই আমাদের হারানোর কিছু নেই। ফলে আমরা নির্ভীক ক্রিকেট খেলতে পেরেছি। নিজেদের ক্ষমতা মেলে ধরার স্বাধীনতাও পেয়েছি।” তাঁর কথায়, “বাংলাদেশ ছাড়ার আগে বলে এসেছিলাম আমরা যদি কয়েকটা ম্যাচ জিতি তাহলে সবকিছু ঠিকঠাক দেখাবে। আর আমরা সেটাই করেছি। এই ছন্দেই খেলতে চাইব। ধারাবাহিক থাকাই লক্ষ্য।”