Tunnel Detected In Jammu: অমরনাথ যাত্রা ব্যাহত করার পরিকল্পনা ব্যর্থ, জম্মুর সাম্বা জেলায় গোপন সুড়ঙ্গের হদিশ
Tunnel Detected In Jammu (Photo: ANI)

শ্রীনগর, ৫ মে: জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) সাম্বা (Samba) জেলায় খোঁজ মিলল সুড়ঙ্গের (Tunnel)। গতকাল টহলদারি চালানোর সময় সাম্বা এলাকার বিপরীতে চক ফকিরা বর্ডার আউটপোস্ট এলাকায় ওই সীমান্ত সুড়ঙ্গ শনাক্ত করে বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)। আজ সকাল থেকেই ওই এলাকায় মোতায়নে করা হয় বিশাল নিরাপত্তা বাহিনী। জঙ্গি অনুপ্রবেশের জন্যই ওই সুড়ঙ্গ খোঁড়া হয়েছিল। আসন্ন অমরনাথ যাত্রাকে (Amarnath Yatra 2022) ব্যাহত করার জন্য পাকিস্তান জঙ্গিদের পরিকল্পনা তারা ব্যর্থ করেছে বলে দাবি করেছে বিএসএফ। গত দেড় বছরেরও কম সময়ের মধ্যে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গা থেকে এনিয়ে ৫টি সুড়ঙ্গের খোঁজ পাওয়া গেল।

বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, সুড়ঙ্গটি ২ ফুট খোলা ছিল। এটি সদ্যই খোঁড়া হয়েছে। সন্দেহ করা হচ্ছে প্রায় ১৫০ মিটার দীর্ঘ এই সুড়ঙ্গটি পাকিস্তানের দিক থেকে খোঁড়া হয়েছে। বিএসএফ-র ডিআইজি এসপিএস সান্ধু বলেছেন যে অমরনাথ যাত্রা ব্যাহত করার জন্য পাকিস্তানি জঙ্গিরা পরিকল্পনা করেছিল। এই সুড়ঙ্গ ব্যবহার করেই তারা এদিকে আসার পরিকল্পনা করেছিল। এখন সেই ঘৃণ্য পরিকল্পনা ভেস্তে দেওয়া হয়েছে। সুড়ঙ্গ থেকে ২১টি বালির ব্যাগ উদ্ধার করা হয়েছে। আজ এই সুড়ঙ্গে তল্লাশি চালানো হবে। নেওয়া হবে প্রযুক্তির সাহায্য। আরও পড়ুন: Coronavirus Cases In India: সাড়ে ৩ হাজার ছুঁই ছুঁই নতুন আক্রান্ত, দেশে ২৪ ঘণ্টায় করোনার বলি ৫৫ জন

নাম প্রকাশ না করার শর্তে এক বিএসএফ কর্তা বলেছেন, "আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫০ মিটার দূরত্বে এবং সীমান্তের বেড়া থেকে ৫০ মিটার দূরত্বে এই নতুন খোঁড়া সুড়ঙ্গটি শনাক্ত করা হয়েছিল। এটি ভারতীয় দিক থেকে ৯০০ মিটার দূরে পাকিস্তানি পোস্ট চমন খুর্দের বিপরীতে অবস্থিত। সীমান্ত ফাঁড়ি চক ফকিরা থেকে প্রায় ৩০০ মিটার এবং শেষ ভারতীয় গ্রাম থেকে ৭০০ মিটার দূরে সুড়ঙ্গটি শুরু হয়েছে।