Covid Update: নববর্ষের আগে ভয় ধরাচ্ছে করোনা, বছরের শেষ দিনে আক্রান্তের সংখ্যা ৮০০ পার
Covid Update India (Photo Credits: X)

নয়া দিল্লি, ৩১ ডিসেম্বরঃ  ২০২০ সালে বছরের শুরুতেই বিশ্বজুড়ে আছড়ে পড়েছিল করোনা ভাইরাস (Corona Virus)। যার জেরে প্রায় একটা বছর ঘরবন্দি হয়ে থেকেছিল গোটা বিশ্ব। কোভিডের (Covid 19) প্রথম ঢেউয়ে প্রাণ হারিয়েছিল হাজার হাজার মানুষ। মর্গ কিংবা শ্মশানে মৃতদেহের স্তূপ জমতে দেখা গিয়েছিল। চারিদিকে কেবলই হাহাকার। সেই চিত্র মনে পড়লেই গায়ে কাঁটা দিয়ে ওঠে। এরপর একে একে কোভিডের দ্বিতীয় ঢেউ, তৃতীয় ঢেউ চলে গিয়েছে। ভয়াবহতা কিছুটা হলেও কমেছে। তবে ২০২৩ এর বিদায়লগ্নে ফের নতুন করে দেশজুড়ে বাড়ছে করোনা সংক্রমিতের সংখ্যা (Covid Update)।

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৮৪১ জন। সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ৪ হাজার পার করে হয়েছে ৪,৩০৯। সরকারি তথ্য বলছে, ২৪ ঘণ্টায় কোভিড প্রাণ কেড়েছে ৩ জনের। কেরল, কর্ণাটক এবং বিহার থেকে একজন করে কোভিড রোগীর মৃত্যু হয়েছ।

করোনা আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নতুন উপ-প্রজাতি জেএন.১। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ২১ নভেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত দেশে করোনার নয়া ভ্যারিয়েন্ট জেএন১ (JN.1) আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ১৪৫। দেশের কোভিড পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই উদ্বিগ্নতা প্রকাশ করছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে এই মুহূর্তেই দেশবাসীকে আতঙ্কিত না হয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সামনেই বর্ষবরণ (New Year 2024)। আর নতুন বছরের আগমনেও জনসমাগনে মেতে উঠবে দেশবাসী। ফের কিছুটা বাড়বে জেএন.১ এবং করোনা আক্রান্ত সংখ্যা। শিশু, বয়স্ক এবং অন্যান্য রোগ যাদের শরীরে ইতিমধ্যে রয়েছে, তাঁদের ক্ষেত্রে কোভিডের (Covid 19) ঝুঁকি অনেক বেশি। তাই মাস্ক পরতে এবং জনবহুল এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য মহল।