World's Highest Fighter Airfield: বেজিং-কে বার্তা! লাদাখে বিশ্বের সর্বোচ্চ যুদ্ধবিমানের ঘাঁটি বানাচ্ছে দিল্লি
ফাইল ফটো

নয়াদিল্লি: জি ২০ বৈঠক (G20 Summit) শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই ভারতের একটি উল্লেখযোগ্য পদক্ষেপে ঘুম উড়তে চলেছে বেজিং-এর। রবিবার ভারতের বর্ডার রোডস অর্গানাইজেশনের (Border Roads Organisation) তরফে ঘোষণা করা হল, লাদাখের (Ladakh) নিওমায় (Nyoma) পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধবিমান ঘাঁটি (World's highest fighter airfield) তৈরি করতে চলেছে তারা।

আগামী ১২ সেপ্টেম্বর জম্মুর দেবক সেতু (Devak bridge) থেকে এই যুদ্ধবিমান ঘাঁটি তৈরির শিলান্যাস করবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh )। এটি তৈরি করতে ২১৮ কোটি টাকা খরচা হবে বলে জানা গেছে। পূর্ব লাদাখে গলওয়ান উপত্যকায় লাল ফৌজের সঙ্গে ভারতীয় সেনার লড়াই হওয়ার পর থেকে দু-দেশের মধ্যে চাপা উত্তেজনা রয়েছে। সেই সময়ে ভারতের এই পদক্ষেপ চিনের কপালে চিন্তার ভাঁজ ফেলবে বলেই মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা। এর ফলে লাদাখ সীমান্তে ভারত আরও শক্তিশালী হয়ে উঠবে বলেই তাঁদের মত।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালে চিনের সঙ্গে গণ্ডগোলের সময় থেকেই ব্যবহার শুরু হয়েছে পূর্ব লাদাখের নিওমা অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ডের। সেই সময় থেকেই ভারতীয় সেনা ও পণ্যসামগ্রী পরিবহনের জন্য ওই গ্রাউন্ডটি ব্যবহৃত হচ্ছে।