Boubazar Building Collapse: বৌ বাজার আতঙ্ক আরও চওড়া,  ২০ টি বাড়িকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত
বাড়িতে ধস (Photo Credits: 24 Ghanta Screenshot)

কলকাতা, ৫ সেপ্টেম্বর: Boubazar Building Collapse Due to Metro Tunne Mishap: বৌবাজারে মেট্রোর সুড়ঙ্গ খুঁড়তে গিয়ে বিপর্যয় বেড়েই চলেছে। ভেঙে পড়ছে একের পর এক বাড়ি। ২০ টি বাড়িকে বিপজ্জনক বলে চিহ্নিত করা হয়েছে। একের পর এক বাড়ি ভেঙে পড়ায় বন্ধ হয়ে যায় সরু গলির রাস্তা। স্বাভাবিকভাবে এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। দুর্গা পিতুরি লেন, স্যাকড়াপাড়া লেনের পরে এ দিন পাশের গৌর দে লেনের বিভিন্ন বাড়ি থেকেও বাসিন্দাদের সরিয়ে দেওয়া হয়। হেলে পড়ছে আরও একটি বাড়ি। সব মিলিয়ে আতঙ্ক আর ক্ষোভ বাসিন্দাদের মধ্যে।

লাল রং করে বিপজ্জনক বাড়ি গুলি চিহ্নিত করা হয়। পুলিশ বিপজ্জনক বাড়ির এলাকা ঘিরে রেখেছিলো। পরিস্থিতি দেখতে পরীক্ষা নিরীক্ষা করছে সিঙ্গাপুর (Singapore) থেকে আসা সুড়ঙ্গবিদ ও মুম্বই (Mumbai) থেকে আসা ভূতত্ববিদ। এই বাসিন্দারা বিক্ষোভ দেখাচ্ছেন, বিক্ষোভকারীদের অভিযোগ তাদের যেখানে থাকতে দেওয়া হয়েছে সেখানে খাওয়ার ও অন্যান্য পরিষেবা সঠিক নয়। জলের সমস্যাও হচ্ছে। এক মন্ত্রীকেও হতে হয়েছে ঘরছাড়া। পুনর্বাসনের দাবিতে চলছে অবরোধ। আরও পড়ুন, বৌ বাজার সুড়ঙ্গ বিপর্যয় সামাল দিতে হং কং থেকে উড়িয়ে আনা হল ৩ বিশেষজ্ঞকে, চলছে পরীক্ষা নিরীক্ষা

প্রসঙ্গত, বৌ বাজার এলাকায় ইস্ট- ওয়েস্ট মেট্রোর (East- West Metro) কাজের জেরে ভেঙে পড়ছিল একের পর এক বাড়ি। বৌ বাজারে টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার সময় জল ঢুকে গিয়ে এই বিপর্যয় হয়। সুড়ঙ্গের ওপরে থাকা বাড়িগুলিতে এরপর ফাটল, ধস শুরু হয়। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের ধর্মতলা (Dharmatala) থেকে শিয়ালদহ (Sealdah) পর্যন্ত সুড়ঙ্গের কাজের সময় এই বিপর্যয় ঘটে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই বিষয়ে চিন্তাপ্রকাশ করেছেন।