Shane Warne Passes Away: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার শেন ওয়ার্ন

প্রয়াত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার শেন ওয়ার্ন (Shane Warne )। থাইল্যান্ডের কোহ সামুইতে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৫২ বছর। ওয়ার্নের ম্যানেজমেন্টের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, "শেনকে তাঁর ভিলায় সংজ্ঞাহীন অবস্থায় পাওয়া যায়। চিকিৎসকদের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও তাঁকে বাঁচানো যায়নি।" বিবৃতিতে আরও বলা হয়েছে যে পরিবার এই সময়ে গোপনীয়তার বজায়  রাখতে অনুরোধ জানিয়েছে। যথাসময়ে আরও বিশদ তথ্য দেওয়া হবে।

ক্রিকেট ইতিহাসে ওয়ার্নকে গণ্য করা হয় সেরা লেগ স্পিনার হিসেবে। অস্ট্রেলিয়ান ক্রিকেটের প্লেবয় ওয়ার্ন তাঁর ১৫ বছরের বর্ণাময় ক্যারিয়ারে ৭০৮টি উইকেট নিয়েছেন। কিন্তু মাঠের বাইরে জীবনের জন্য সমানভাবে তিনি বিখ্যাত ছিলেন। ওয়ানডে ক্রিকেটেও তাঁর পারফরমেন্স খুবই ভাল ছিল, অস্ট্রেলিয়ার হয়ে ২৯৩ টি উইকেট নেন তিনি। তাঁর অসাধারণ পারফরমেন্সের জন্যই অস্ট্রেলিয়া ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপ জিতে, যেখানে তিনি সেমিফাইনাল ও ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ১৯৯৬ বিশ্বকাপের রানার্স আপ দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

২০০৩ সালের বিশ্বকাপের আগে তাঁর ক্রিকেট খেলার উপর নিষেধাজ্ঞা জারি হয়। বিশ্বকাপের আগে তাঁর ডোপ টেস্টে ফল পজিটিভ আসে, ২০০৪ সালে তিনি ক্রিকেটে ফিরেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরে ওয়ার্ন আইপিএল ও বিগ ব্যাস টি ২০ লিগে খেলতে থাকেন, তাঁর নেতৃত্বেই রাজস্থান রয়েলস প্রথম আইপিএল চ্যাম্পিয়ন হয়। বিগ ব্যাশে তিনি মেলবোর্ন স্টার্সের অধিনায়ক ছিলেন। ২০১৩ সালে তিনি বিগ ব্যাশ খেলে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন ওয়ার্ন।২০১৩ সালে ওয়ার্নকে আইসিসি ক্রিকেট হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ওয়ার্নের আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রিকেট দুনিয়ায়।