Arvind Kejriwal: মুখ্যমন্ত্রীত্বে অনড় কেজরিওয়াল, জেলে বসেই প্রথম সরকারি নির্দেশ জারি
Delhi CM Arvind Kejriwal (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ২৪ মার্চঃ জেলেবন্দি অবস্থার দেশের কোন মুখ্যমন্ত্রী প্রশাসনিক কাজ করছেন, সরকারি নির্দেশ জারি করছেন, কেবল সাম্প্রতিক অতীত নয় বরং ভারতের ইতিহাসেই এমন ঘটনা প্রথম। রবিবার ইডি হেফাজতে বসে আপ সরকারের জন্যে প্রথম সরকারি নির্দেশ জারি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। এদিন সকালে ইডি হেফাজত থেকেই দিল্লির জল দফতরকে একটি আদেশ জারি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। মন্ত্রী অতিশী সাংবাদিক সম্মেলন ডেকে অরবিন্দ কেজরিওয়ালের জারি করা আদেশ সম্পর্কে বিশদ বিবরণ দেন।

আরও পড়ুনঃ নিম্ন আদালতের ৭ দিনের ইডি হেফাজতের রায়কে চ্যালেঞ্জ কেজরিওয়ালের, পালটা মামলা ঠুকলেন দিল্লি হাইকোর্টে

গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট আধিকারিকদের হাতে গ্রেফতার হন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল (Arvind Kejriwal)। নিম্ন আদালত তাঁকে সাত দিনের ইডি হেফাজতের রায় শুনিয়েছে। জেলে থেকেই যে তিনি মুখ্যমন্ত্রীত্ব চালিয়ে যাবেন তা স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন আপ আহ্বায়ক। এই প্রসঙ্গে তাঁর দলও সহমত প্রকাশ করে দাবি করেছেন, কোনমতেই মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেবেন না কেজরিওয়াল। জেলে থেকেও প্রশাসনিক প্রধান হওয়ায় কোন বাধা নেই তাঁর। কারণ জনপ্রতিনিধি আইন অনুযায়ী, কোন নির্বাচিত জনপ্রতিনিধি কোন অপরাধে দোষী সাব্যস্ত হলে তাঁর পদ খারিজ হয়। কিন্তু কেজরিওয়ালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে, তবে তিনি দোষী সব্যস্ত হননি। তাই এই মুহূর্তে আপ সুপ্রিমোর দিল্লির মুখ্যমন্ত্রীত্ব চালিয়ে যেতে কোন বাধা নেই।

অন্যদিকে নিম্ন আদালতের ৭ দিনের ইডি হেফাজতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শনিবার দিল্লি হাই কোর্টের (Delhi High Court) দারস্ত হন কেজরি। হাই কোর্টে পালটা মামলা করেছেন। সেই সঙ্গে তাঁর মামলার দ্রুত শুনানির আর্জিও জানিয়েছেন তিনি। আপ সূত্রে খবর, রবিবারই মামলার শুনানির জন্যে আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।