Omicron: নতুন করে ভয় ধরাচ্ছে ওমিক্রন, আগের চেয়ে অনেক বেশি সংক্রমিত হচ্ছে করোনার এই ভ্যারিয়েন্ট
COVID 19 (Photo Credit: Latestly)

দিল্লি, ১ ফেব্রুয়ারি:  ডেল্টার (Delta) মারণ ক্ষমতা বেশি হলেও, করোনার (COVID 19) নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)  ছড়াচ্ছে হু হু করে। ওমিক্রন আগের চেয়ে অনেক বেশি সংক্রামক। করোনার এই নয়া ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। শুধু তাই নয়, ওমিক্রনে সংক্রমিত হলে, প্রথমে যেমন হালকা বা মৃদু উপসর্গ দেখা যাচ্ছিল, তা ক্রমশ বদলে যেতে শুরু করেছে। অর্থাৎ এবারের  ওমিক্রনে কেউ আক্রান্ত হলে, উপসর্গ যেমন হালকা বা মৃদু হবে না, তেমনি এর কর্মক্ষমতা অনেক বেশি। সম্প্রতি এমনই একটি রিপোর্ট প্রকাশ্যে আসতে শুরু করেেছে সমীক্ষার জেরে।

ওমিক্রনের জেরে যখন মানবদেহে মৃদু উপসর্গ দেখা যায়, সেই সময় এই ভাইরাস ক্রমশ ইনফ্লুয়েঞ্জা বা মরশুমি সর্দি, কাশির মতো অসুখে পরিণত হবে বলে অনেকে মনে করেন। কিন্তু ওমিক্রন ক্রমশ রূপ বদল করতে শুরু করেছে। তার জেরে করোনার এই ভ্যারিয়েন্ট, মানুষের শরীরে উপর কতটা প্রভাব বিস্তার করতে পারে, তা নিয়ে আশঙ্কায় গবেষকরা।

আরও পড়ুন:  Kangana Ranaut: 'কৃষকদের আন্দোলনে উৎসাহ দিয়ে কর্মফল ভুগছেন ট্রুডো', কানাডার প্রধানমন্ত্রীকে একহাত কঙ্গনার

ক্যালিফোর্ণিয়া, সানফ্রান্সিসকোসহ মার্কিন মুলুকের একাধিক বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি রিপোর্টে দেখা যাচ্ছে, টিকা নেওয়া সত্ত্বেও অনেকে ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন। আর এর প্রভাব সূদূরপ্রসারী হতে পারে বলেও মনে করা হচ্ছে ওই গবেষণায়। পাশপাশি ওমিক্রনের পরবর্তী জেনারেশনে আগের চেয়ে অনেক বেশি সংক্রামক বলেই মনে করছেন গবেষকরা। সম্প্রতি ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএ.২-তে অনেকে আক্রান্ত হচ্ছেন। ফলে বি এ.২-এর মারণ ক্ষমতা কতটা, তা নিয়েও সন্দেহ রয়েছে। পাশাপাশি বি এ.২  অনেকটা ডেল্টার মতো বলেও মনে করছেন অনেকে।