26 November Nationwide Strike: তাড়াতাড়ি সারুন ব্যাঙ্কের কাজ, চলতি মাসে পরিষেবা পাওয়া যাবে আর মাত্র একদিন
ব্যাঙ্ক (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৫ নভেম্বর: কেন্দ্রের কৃষি আইনের (Farm Laws) প্রতিবাদে বৃহস্পতিবার বনধের (Strike) ডাক দিয়েছে সর্বভারতীয় ১০টি শ্রমিক সংগঠন (Central Trade Unions)। এই বনধে সমর্থন জানিয়েছে দুটি ব্যাঙ্ক কর্মী সংগঠন। তাই আগামীকাল অচল হতে চলেছে ব্যাঙ্ক পরিষেবা। সাধারণ ধর্মঘটকে সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (AIBEA) ও ব্যাঙ্ক কর্মচারী ফেডারেশন অফ ইন্ডিয়া (BEFI)। এদিকে কাল ধর্মঘটের কারণে যদি ব্যাঙ্ক বন্ধ থাকে তবে চলতি মাসের শেষে পরিষেবা পাওয়া নিয়ে সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। কারণ ২৮, ২৯ ও ৩০ নভেম্বর এই তিনদিন ব্যাঙ্ক এমনিতেই বন্ধ থাকবে। তাই পরিষেবা নিয়ে গ্রাহকদের বড়সড় ভোগান্তির আশঙ্কা আছে।

২৮ ও ২৯ চতুর্থ শনিবার ও রবিবার, ৩০ নভেম্বর গুরু নানকের জন্মদিন উপলক্ষে বন্ধ থাকবে ব্যাঙ্ক। অর্থাৎ টানা তিন দিন ব্যাঙ্কের কাজ হবে না। আরও পড়ুন: China Urges India to Restore Normal Trade Relations: অ্যাপ নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন, ভারতকে স্বাভাবিক বাণিজ্য সম্পর্ক ফেরানোর আহ্বান চিনের

সংসদের বর্ষাকালীন অধিবেশনে তিনটি কৃষি আইন পাশ হয়েছে। তারই প্রতিবাদ জানাচ্ছেন পাঞ্জাবের কৃষকরা। তাঁরা ২৬ ও ২৭ নভেম্বর ‘দিল্লি চলো’-র ডাক দিয়েছেন। তাতে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি ব্যাংক সংগঠনও। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে, "লোকসভার অধিবেশনে 'ইজ অফ ডুইং বিজনেস'-র নামে তিনটি নতুন আইন পাশ করা হয়ছে। যা পুরোপুরি কর্পোরেটদের স্বার্থে। শ্রম আইনের আওতা থেকে ৭৫ শতাংশ শ্রমিককে দূরে সরিয়ে দেওয়া হয়েছে যেহেতু নতুন আইন অনুসারে তাদের কোনও আইনগত সুরক্ষা থাকবে না।"