'Narendra Modi Is Actually Surender Modi': গালওয়ান ভ্যালি ইস্যুতে নরেন্দ্র মোদিকে 'সারেন্ডার মোদি' বলে কটাক্ষ রাহুল গান্ধীর
রাহুল গান্ধি ও নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২১ জুন: গালওয়ানে (Galwan) ভারত-চিন লড়াইয়ের (India-China Standoff) শুরুর দিন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বিরুদ্ধে তীব্র কটাক্ষ উঠে এসেছে কংগ্রেসের অন্দর থেকে। ২০ জন ভারতীয় সেনার মৃত্যুতে কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী। চিন নিয়ে প্রধানমন্ত্রীর সুর নরম হওয়ায় তাঁকে 'সারেন্ডার মোদি' অর্থাৎ 'মোদিজি আত্মসমর্পণ করেছেন', বলে আখ্যা দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

টুইটারে নরেন্দ্র মোদির নাম নিয়েই 'সারেন্ডার মোদি' বলে মন্তব্য করেছেন রাহুল গান্ধী। চিনা আগ্রাসনের কাছে হার মেনেছেন নরেন্দ্র মোদি বলে উপেক্ষা করেছেন তিনি। প্রধানমন্ত্রী সর্বদল বৈঠকে জানান, দেশের মাটিতে ঢোকেনি চিন। ভারতের ভূখণ্ডে চিন না ঢুকলে ২০ জন ভারতীয় সেনার প্রাণ গেল কেন? তা নিয়ে প্রশ্ন তুলছে সমস্ত বিরোধী মহল। আরও পড়ুন, 'সরকার এলএসি-তে কোনও একতরফা পরিবর্তন করতে দেবে না', ধোঁয়াশা কাটিয়ে জানাল কেন্দ্রীয় সরকার

২০ জন সেনার বলিদানের পর কেন নীরব কেন্দ্র? তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী। এই বিষয়ে প্রধানমন্ত্রীর অফিসের তরফে বলা হয়েছে, "গতকাল সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রীর বক্তব্যকে অন্য ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করা হয়েছে কয়েকটি মহলে। প্রধানমন্ত্রী স্পষ্টই বলেছিলেন যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) লঙ্ঘন করার যে কোনও প্রয়াসে ভারত কড়া প্রতিক্রিয়া জানাবে। প্রকৃতপক্ষে, তিনি স্পষ্টতই জোর দিয়েছিলেন যে অতীতের এই চ্যালেঞ্জগুলিকে অবহেলা করা হত, তবে ভারতীয় সেনাবাহিনী এখন এলএসি-র কোনও লঙ্ঘনের প্রতিরোধ করবে।"

বিবৃতিতে আরও বলা হয়েছে, "সর্বদল বৈঠকে বলা হয়েছিল যে এবার চিনা বাহিনী এলএসি-তে অনেক বেশি শক্তি নিয়ে এসেছে এবং ভারতের প্রতিক্রিয়াও সামঞ্জস্যপূর্ণ। এলএসি-র সীমানা লঙ্ঘনের বিষয়ে স্পষ্টভাবে বলা হয়েছিল যে ১৫ জুন গালওয়ানে হিংসা হয়েছিল কারণ চিনের সেনা এলএসি বরাবর কাঠামো খাড়া করতে চেয়েছিল এবং এ জাতীয় পদক্ষেপ থেকে বিরত থাকতে অস্বীকার করেছিল।"