Narendra Modi Cabinet 2.0: অমিত শাহ থেকে অজিত দোভাল-মুকুল রায়, মন্ত্রিসভায় থাকতে পারে চমক
মোদি টু মন্ত্রিসভায় থাকতে পারেন অমিত শাহ। (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ৩০মে: পরপর দুবার একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে দেশের সিংহাসনে নরেন্দ্র মোদি (Narendra Modi)। সারা দেশে বিজেপি (BJP) একাই মোট ৩০৩টি আসন পেয়ে কুর্সিতে ফিরেছেন মোদি। মোদি ঝড়ের কাছে বিরোধীরা একেবারে খড়কুটোর মত উড়ে গিয়েছে। এমন একটা ঐতিহাসিক জয়ের পর নিজের ক্যাবিনেট আরও মজবুত করতে চান মোদি। উন্নয়নের রাস্তা আরও মসৃণ করতে এবার নিজের দ্বিতীয়বারের মন্ত্রিসভায় একাধিক চমক দিতে পারেন নরেন্দ্র মোদি।

একদিকে দক্ষ অমিত শাহ (Amit Shah)-কে দিতে চান স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব। তেমনই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দারুণ কাজ করা অজিত দোভালকে নিয়ে আসতে পারেন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে। শরীর খারাপ থাকায় আর মন্ত্রী হতে চান না বলে জানিয়ে দিয়েছেন অরুণ জেটলি। সুষমা স্বরাজও সম্ভবত থাকছেন না। ফলে দুটি গুরুত্বপূর্ণ মন্ত্রকে চমক দেওয়ার জায়গা ছিল মোদি-র।

এদিকে রেকর্ড ১৮টি আসনে জেতা বাংলা থেকে ৬ থেকে ৭জনকে মোদি টু মন্ত্রিসভায় দেখা যেতে পারে। তবে সেই নামগুলো কী কী তা নিয়ে জল্পনা চলছে। মুকুল রায় যে মন্ত্রী হচ্ছেন সেটা নাকি নিশ্চিত। দিলীপ ঘোষ দলের কাছ থেকে মন্ত্রিসভায় আসতে পারেন। সম্ভাবনা আছে বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার, হুগলি থেকে জেতা লকেট চ্যাটার্জি, রায়গঞ্জে চতুর্মুখি লড়াইয়ে জেতা দেবশ্রী চৌধুরী। দার্জিলিংয়ের নয়া সাংদ রাজু বিস্তকেও দেখা যেতে পারে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে। জোর জল্পনা, মুকুল রায় রেলমন্ত্রীও হতে পারেন। তবে বাবুল সুপ্রিয়র প্রতিমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী হওয়া নিশ্চিত।

মোদি টু মন্ত্রিসভার সম্ভাব্য মন্ত্রীদের নাম

নরেন্দ্র মোদি - প্রধানমন্ত্রী

অমিত শাহ - স্বরাষ্ট্রমন্ত্রী

রাজনাথ সিং - প্রতিরক্ষা মন্ত্রী/ লোকসভার স্পিকার

নির্মলা সীতারাজন/স্মৃতি ইরানি/ বসুন্ধরা রাজে - বিদেশমন্ত্রী

পীযুষ চাওলা - অর্থমন্ত্রী

অজিত দোভাল- প্রতিরক্ষা মন্ত্রী

সুষমা স্বরাজ- থাকতে নাও পারেন

অরুণ জেটলি- থাকছেন না

রবীশঙ্কর প্রসাদ/প্রকাশ জাভেরকর/মুখতার আব্বাস নাকভি-ভাল কোনও মন্ত্রক পাওয়া নিশ্চিত

রাজ্য থেকে কারা মন্ত্রী হতে পারেন

পূর্ণ মন্ত্রী হতে পারেন

বাবুল সুপ্রিয়, সুরিন্দর সিং আলুওয়ালিয়া, দিলীপ ঘোষ, মুকুল রায়

প্রতিমন্ত্রী হতে পারেন

সুভাষ সরকার, দেবশ্রী চৌধুরী/লকেট চ্যাটার্জি, কুনার হেমব্রম/রাজু সিং বিস্ত

আজ সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি ভবনে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের আগে মোদি রাজঘাট ও জাতীয় যুদ্ধ স্মারকে শ্রদ্ধা জানালেন মোদি। মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, সেলেবদের সঙ্গে বিদেশী প্রতিনিধিরাও। বাংলায় বিজেপি-র শহিদ পরিবাররাও থাকছেন। তবে মমতা ব্যানার্জি থাকছেন না।