Bharat Ratna: আডবাণী, কর্পুরী ঠাকুর থেকে চরণ সিং, নরসীমা রাও: ভোটের মুখে চার রাজনীতিবিদকে ভারতরত্ন মোদী সরকারের, পিছনে কি অন্য অঙ্ক!
Photo ANI

এক মাসের মধ্যে পাঁচজন বিশিষ্ট মানুষকে ভারতরত্ন দেওয়ার কথা ঘোষণা করল মোদী সরকার। তাঁদের মধ্যে চারজনই রাজনীতিবিদ- দু জন প্রাক্তন প্রধানমন্ত্রী: পিভি নরসীমা রাও ,  চরণ সিং, একজন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী: কর্পুরী ঠাকু ও একজন বিজেপির প্রাণপুরুষ-লালকৃষ্ণ আডবাণী। বাকি এক ভারতরত্ন হলেন সবুজ বিপ্লবের গুরুত্বপূর্ণ চরিত্র এমএস স্বামীনাথন।

আজ, শুক্রবার দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং ও পিভি নরসিমহা রাওকে ভারতরত্ন দেওয়া হবে বলে ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। ক দিন আগেই মোদী ঘোষণা করেন, লালকৃষ্ণ আডবাণী-কে ভারতরত্ন সম্মান দেওয়া হবে। গত মাসের শেষ সপ্তাহে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দলিত নেতা কর্পুরী ঠাকুরকে দেশের সর্বোচ্চ সম্মান দেওয়া হবে বলে মোদী জানিয়েছিলেন।

দেখুন মোদীর শুভেচ্ছা বার্তা

ভোটের মরসুমে একের পর এক রাজনীতিবিদকে ভারতরত্ন দেওয়ার পিছনে অন্য অঙ্ক দেখছেন বিশেষজ্ঞরা। নীতীশ কুমারকে কাছে টানার আগে তাঁর গুরু তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুরকে ভারতরত্ন সম্মানের কথা ঘোষণা করা হয়। আর এবার উত্তরপ্রদেশের রাজনীতিতে বড় ভূমিকা নেওয়া রাষ্ট্রীয় লোক দলের প্রধান জয়ন্ত সিং চৌধুরীকে এনডিএ-তে যোগের ঠিক আগে তাঁর দাদু তথা প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংকে ভারতরত্ন দেওয়া হল। এই দুটি বিষয়ের সঙ্গে ভোট বা জোট রাজনীতির কোনও সম্পর্ক আছে কি না তা নিয়ে জল্পনা চলছে।