Anti-Citizenship Amendment Act Protests:  সিএএ-র গালে সজোরে থাপ্পড়, জামিয়ার গেটের বাইরে নামাজ পড়লেন ধর্মপ্রাণ মুসলিমরা; তাঁদের মানব বন্ধনে ঘিরে রাখলেন দিল্লির অমুসলিম বাসিন্দারা (দেখুন ভিডিও)
নামাজ পড়ছেন মুসলিমরা, মানব বন্ধনে তাঁদের ঘিরে রেখেছেন অমুসলিমরা (Photo Credits: ANI/Screengrab)

নতুন দিল্লি, ১৯ ডিসেম্বর: দেশজুড়ে কেন্দ্রের নয়া সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ চলছে। ছাত্র যুব, বিরোধী রাজনৈতিক দল থেকে শুরু করে আমজনতা সবাই নেমে পড়েছে রাস্তায়। বিক্ষোভে উত্তাল গোটা দেশ। দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia Millia Islamia University) সদর দরজার সামনে দুপুরের নামাজ (Namaz) আদায় করলেন ধর্মপ্রাণ মুসলিমরা। তাঁদের উপরে যাতে কোনওরকম আক্রমণের আঁচ না আসে সেজন্য রাজধানীর অমুসলিম বাসিন্দারা মানব বন্ধনে (human chain) ঘিরে রাখলেন। এই মানব বন্ধনের মধ্যে দিয়ে কেন্দ্রের কাছে একটি বার্তাই দিতে চাইল ভারতের আমজনতা, নরেন্দ্র মোদি যতই পোশাক ভেদে বিদ্বেষ ছড়ান না কেন, মানুষ জানে সর্ব ধর্ম সমন্বয়ের দেশ ভারবর্ষ। দেশের একজন মুসলিমের উপরেও বিভেদের রাজনীতি ঘটতে দেওয়া হবে না।

এদিন সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরোধিতায় উত্তাল হয়ে উঠতে পারে লালকেল্লা (Red Fort)। আগেভাগে খবর পেয়েই ঘটনাস্থলে ১৪৪ ধারা (Section 144) জারি করে দিল্লি পুলিশ। লালকেল্লা ও সংলগ্ন এলাকায় কোনওভাবেই যাতে বিক্ষোভ সমাবেশ না হতে পারে সেজন্য ট্রাফিকের ক্ষেত্রেও বেশকিছু বিধিনিষেধ আরোপ করা হয়। কাজের দিনে এভাবে ট্রাফিকের গতি ভিন্ন পথে ঘুরিয়ে দেওয়ায় যানজটে নাকাল রাজধানীর নিত্যযাত্রীরা। বেলা বাড়লে পরিস্থিতি যে আরও খারাপ হয় তা বলাই বাহুল্য। লালকেল্লা লাগোয়া এলাকায় ভিড় কমাতে কাছাকাছি ১৪টি মেট্রো স্টেশনের দরজা বন্ধ করে দিয়েছে পুলিশ। এদিকে আজই ‘আমরা ভারতবাসী’ ব্যানারকে সামনে রেখে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় পথে নামে লাখো লোক। আরও পড়ুন- Citizenship Amendment Act Protests In Delhi: সিএএ বিরোধিতায় উত্তাল হতে পারে দিল্লি, অশান্তি এড়াতে লালকেল্লা লাগোয়া এলাকায় ১৪৪ ধারা জারি পুলিশের, বন্ধ ১৪টি মেট্রো স্টেশন

এই মিছিল শুরু হয়েঐতিহাসিক লালকেল্লার প্রাঙ্গন থেকে চলবে শহিদ ভগৎ সিং পার্ক পর্যন্ত যাওয়ার কথা ছিল। যদিও এই মিছিল করার অনুমতি দেয়নি পুলিশ। অন্যদিকে কমিউনিস্ট পার্টির নেতৃত্বে আরও একটি মিছিলের পরিকল্পনা রয়েছে রাজধানীতে। সেই মিছিলটি মান্ডি হাউস থেকে শুরু হয়ে চলবে যন্তরমন্তর পর্যন্ত। বামপন্থী মিছিলটি মূলত এনআরসি ও সংসোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতাতেই হচ্ছে। এদিকে প্রতিবাদীদের সঙ্গে আরও মানুষ যাতে মিলতে না পারে সেজন্য ১৪টি মেট্রো স্টেশনে ইতিমধ্যেই তালা ঝুলিয়ে দিয়েছে দিল্লির মেট্রো কর্পোরেশন। প্যাটেল চক, লোক কল্যাণ সড়ক, উদ্যান ভবন, আইটিও, প্রগতি ময়দান, খান মার্কেট, লাল কেল্লা, জামে মসজিদ, চাঁদনী চক, বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, জসোলা বিহার, শাহীনবাগ ও মুনিরকা স্টেশনের প্রবেশ ও বেরিয়ে যাওয়ার দরজা বন্ধ করে দেওয়া হয়েছে। গত মঙ্গলবারেও সীলামপুরের পুলিশ বিক্ষোভকারীর খণ্ডযুদ্ধ বন্ধ করতে রাজধানীর সাতটি মেট্রো স্টেশনের প্রবেশ ও বেরনোর পথে তালা ঝোলানো হয়েছিল।