PMC ব্যাঙ্ক প্রতারণার বিক্ষোভের পর আমানতকারীর মৃত্যু, তীব্র উত্তেজনা মুম্বইয়ে
বিক্ষোভ দেখাতে গিয়ে মৃত্যু PMC আমানতকারী সঞ্জয় গুলাটি-র। (Photo Credits: ANI)

মুম্বই, ১৫ অক্টোবর: পঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কোঅপারেটিভ বা PMC ব্যাঙ্ক প্রতারণা বিক্ষোভের পর আন্দোলনকারীর মৃত্যুতে উত্তেজনা ছড়াল মুম্বইয়ে। সংবাদসংস্থা ANI-র খবর অনুযায়ী, PMC ব্যাঙ্কের আমানতকারীদের বিক্ষোভ কর্মসূচির যোগ দেওয়ার পর বাড়ি ফিরে মৃত্যু হয় সঞ্জয় গুলাটি নামের ব্যাঙ্কের এক আমানতকারীর। বিক্ষোভের পর মৃত্যু হওয়া সঞ্জয় গুলাটি (Sanjay Gulati)- র পরিবারের ৯০ লক্ষ টাকা PMC ব্যাঙ্কের ওসিওয়ারা শাখায় আটকে রয়েছে। তাঁর স্ত্রী ও দুই ছোট্ট সন্তান রয়েছে। সঞ্জয়ের মৃত্য়ু নিয়ে বলতে গিয়ে PMC- কাণ্ডে বিক্ষোভকারীদের মধ্য়ে একজন জানান, জেট এয়ারওয়েজে কাজ করতেন সঞ্জয়। প্রথমে তাঁর চাকরী চলে যায়, তার ওপর সঞ্চয়ের টাকাও তুলতে না পারায় খুবও মানসিক চাপের মধ্যে ছিলেন তিনি।

থাইরয়েডের সমস্যাতেও ভুগছিলেন সঞ্জয়। কিন্তু এর মধ্যেও বিক্ষোভে যোগ দিয়েছিলেন। দুপুর সাড়ে তিনটে নাগাদ বিক্ষোভে সেরে বাড়ি ফিরে ঘুমিয়ে পড়েন তিনি। বিকেলে ৪.৪৫ নাগাদ ঘুম থেকে উঠে তাকে কিছু খেতে দিতে বলেন সঞ্জয়। স্ত্রী খেতে দেন তাঁকে। কিন্তু কিছুক্ষণ পরেই তিনি মারা যান। আরও পড়ুন-পাকিস্তান থেকে ভারতের বাজারে ঢুকেছে জাল নোট, জানাল NIA

মুম্বইয়ের এক আবাসন সংস্থা কে অবৈধভাবে ৬,৫০০ কোটি টাকা ঋণ দিয়ে অর্থ তছরুপের অভিযোগে PMC ব্যাঙ্কের উপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রথমে মাত্র দশ হাজার টাকার বেশি ব্যাঙ্ক থেকে তুলতে দেওয়া হচ্ছিল না। এতে অনিশ্চিত হয়ে পড়ে বহু আমানতকারীর আর্থিক ভবিষ্যৎ। তৈরি হয় ক্ষোভ। ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে বিক্ষোভ। PMC ব্যাঙ্ক নিয়ে ক্ষোভের ঢেউ দেখে রিজার্ভ ব্যাঙ্ককে ব্যবস্থা নিতে বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

ক মাসেই আগে PMC ব্যাঙ্কের আর্থিক দুর্নীতি সামনে আসার পর RBI নির্দেশ দিয়েছিল, পিএমসি ব্যাঙ্কের প্রত্যেক আমানতকারী সর্বাধিক ২৫,০০০ টাকা তুলতে পারবেন। পরে সেটা বাড়িয়ে ৪০ হাজার করা হলেও এখনও আমানতকারীরা নিশ্চিত হতে পারছেন না।