Monsoon 2021: আগামীকালই বর্ষা ঢুকবে তামিলনাড়ু, কর্ণাটকে; বাংলায় কবে?
বর্ষা (Photo credits: PTI)

কোচি, ৪ জুন: শনিবারই বর্ষা (Monsoon 2021) ঢুকতে পারে লাক্ষাদ্বীপ, তামিলনাড়ুর কিছু অংশ, পন্ডিচেরী ও কর্ণাটকের দক্ষিণ অংশে। আজ এমনই পূর্বাভাস দিল দিল্লির মৌসম ভবন। গত মে মাস জুড়ে কেরালায় প্রবল বৃষ্টিপাত হয়েছে, যা কিনা স্বাভাবিকের থেকে বেশি। মৌসম ভবন আরও জানায়, দক্ষিণ -পশ্চিম দিকে বর্ষা মহারাষ্ট্র ও গোয়ার খানিকাংশ, কর্ণাটক, তেলঙ্গানা, তামিলনাড়ু ও উত্তর-পূর্বের কিছু অংশে আগামী ২-৩ দিনের মধ্যে বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গে ১১ জুন বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে।

গত ১ জুন কেরালাতে বর্ষা ঢোকার পূর্বাভাস ছিল। কিন্তু তা খানিকটা পিছিয়ে যায়। বৃহস্পতিবারই কেরালায় বর্ষার আগমন হ। এরপরই কেরালার এর্নাকুলাম, ইদুক্কি, তিরুবন্তপুরম,আলপুজ্জাহা, কোট্টায়াম শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। এই জায়গাগুলিতে 'হলুদ সতর্কতা' জারি করা হয়েছে। আগামী ৮ থেকে ১০ জুনের মধ্যে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পূর্ব, পশ্চিম এবং মধ্যে ভারতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, তা আগেই জানিয়েছিল মৌসম ভবন। আরও পড়ুন, ঘেমো গরমে স্বস্তির খবর, ১০ দিনের মধ্যে আসছে বর্ষা

মৌসম ভবন জানিয়েছে দক্ষিণ-পশ্চিমের হাওয়াকে শক্তিশালী করার কারণে আগামী পাঁচ দিনের মধ্যে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত অরুণাচল প্রদেশের বিচ্ছিন্ন জায়গাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া শুক্রবার থেকে সোমবার পর্যন্ত আসাম ও মেঘালয় এবং শনি ও রবিবার নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ছাড়াও উত্তর-পশ্চিম ভারতের সংলগ্ন সমভূমিতে বিক্ষিপ্ত বৃষ্টি এবং তীব্র হওয়ারসম্ভাবনা রয়েছে।