Odisha CM Mohan Majhi: ওডিশার নতুন মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি, নবীন পট্টনায়েকের স্থলাভষিক্ত হচ্ছেন কেওনঝড়ের বিজেপি বিধায়ক
Odisha CM Mohan Majhi

Odisha CM Mohan Majhi: ওডিশার মসনদে কোনও হাইপ্রোফাইল নেতা নয়। মাটি থেকে লড়াই করে উঠে আসা তুলনায় লো প্রোফাইল নেতাকেই ওডিশার সিংহাসনে বসাচ্ছে বিজেপি। এই প্রথম জয় জগন্নাথের রাজ্যে বিজেপি ক্ষমতায় এসেছে। আর ইতিহাস গড়ে ওডিশায় বিজেপির প্রথম মুখ্যমন্ত্রী হতে চলেছেন কেওনঝড়ের দু বারের বিধায়ক মোহন চরণ মাঝি (Mohan Charan Majhi)। ওডিশার ১৫তম মুখ্যমন্ত্রী হতে চলেছেন ৫২ বছরে মোহন মাঝি। ওডিশায় এবার দু জন উপ মুখ্যমন্ত্রী থাকছেন। মুখ্যমন্ত্রী মোহন মাঝি-র ডেপুটি হিসেবে থাকছেন পাটনাগড়ের ৬ বারের বিধায়ক কেভি সিং দেও এবং প্রথমবারের বিধায়িকা প্রভাতি পারিদা।

বিজেডি-র দুর্গ হিসেবে পরিচিত কেওনঝড় অঞ্চলে মোহন মাঝিই গতবার ছিলেন বিজেপি-র একমাত্র প্রতিনিধি। এবার তিনি সাড়ে ১১ হাজার ভোটে হারান বিজেপি-র মীনা মাঝি-কে। আরও পড়ুন-লখনউয়ের রোহিত হাইটস বিল্ডিংয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড

গত ২০ বছর ধরে ওডিশার মুখ্যমন্ত্রী ছিলেন নবীন পট্টনায়েক। কিন্তু এবার লোকসভার সঙ্গে হওয়া ওডিশা বিধানসভা নির্বাচনে ১৪৭টি-র মধ্যে ৭৮টি আসনে জিতে প্রথমবার রাজ্যের ক্ষমতায় আসা নিশ্চিত করে বিজেপি। সেখানে নবীন পট্টনায়েকের বিজু জনতা দল ৫১ ও কংগ্রেস ১৪টি, ও নির্দলরা ৪টি আসনে জিতেছে।

ওডিশায় মুখ্যমন্ত্রী বেছে নিতে রাজনাথ সিং ও ভূপেন্দ্র যাদব-কে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছিল বিজেপি। রাজনাথ ও ভূপেন্দ্র রাজ্যের নির্বাচিত বিজেপি বিধায়ক ও দলীয় নেতাদের সঙ্গে কথা বলে ওডিশার সিংহাসনে বসার জন্য মোহন মাঝিকেই বেছে নেন। আলোচনায় বেশ কিছু নাম থাকলেও মোহন মাঝিকেই পছন্দ হয় দিল্লির বিজেপি নেতাদের। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতই একই স্ট্র্যাটেজিতে ওডিশা-তেও লো প্রোফাইল রাজ্যস্তরের নেতাকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিল গেরুয়া শিবির।