Modi Government Action On Pharma Firms: ওষুধের গুণমান ঠিক রাখতে আচমকা হানা ! ওষুধ উৎপাদনকারী সংস্থা পরিদর্শনের সিদ্ধান্ত কেন্দ্রের
প্রতীকী ছবি (Photo Credits: Maxi Pixel)

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডঃ মনসুখ মান্ডব্যর নির্দেশে গোটা দেশ জুড়ে চিহ্নিত ওষুধ উৎপাদনকারী সংস্থার ইউনিটগুলির যৌথ পরিদর্শন শুরু করল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) এবং রাজ্য ড্রাগস কন্ট্রোল অ্যাডমিনিস্ট্রেশন। কেন্দ্রীয় সরকারের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুযায়ী এই যৌথ পরিদর্শন সারা দেশে পরিচালিত হচ্ছে। ওষুধ ও প্রসাধনী আইন, ১৯৪০ (Drugs and  Cosmetics Act ,1940)এবং এর অধীন বিধিগুলির সাথে সম্মতি নিশ্চিত করার জন্য পরিদর্শন, রিপোর্টিং এবং পরবর্তী পদক্ষেপের প্রক্রিয়া নিরীক্ষণের জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন(CDSCO) হেড কোয়ার্টারে দুটি যৌথ ওষুধ নিয়ন্ত্রকদের একটি কমিটি গঠন করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে এই পরিদর্শন  দেশে উৎপাদিত ওষুধের ক্ষেত্রে উচ্চ মানের সম্মতি নিশ্চিত করবে।সঠিক মানের ওষুধ প্রস্তুত হচ্ছে না এরকম  চিহ্নিত উৎপাদন ইউনিটগুলির দেশব্যাপী পরিদর্শনের জন্য একটি কর্ম পরিকল্পনা পরিদর্শন করার অনেক আগেই তৈরি করা হয়েছিল।প্রশাসনকে নিশ্চিত করতে হবে যে উৎপাদন ইউনিটগুলি ওষুধ ও প্রসাধনী আইন মেনে চলছে। তাছাড়া ওষুধ নিয়ন্ত্রণের উদ্দেশ্য হল দেশে উপলব্ধ ওষুধের নিরাপত্তা, কার্যকারিতা এবং গুণমান নিশ্চিত করা।