Modi Cabinet Reshuffle: মোদী টু মন্ত্রিসভায় সম্প্রসারণে কারা বাদ পড়লেন, কারা নতুন এলেন

নতুন দিল্লি, ৭ জুলাই: নরেন্দ্র মোদী (Narendra Modi) মন্ত্রিসভার বড়সড় রদবদল-সম্প্রসারণ হয়ে গেল। একের পর এক চমক দিয়ে হল মোদী টু মন্ত্রিসভার প্রথম রদবদল। মন্ত্রিত্ব হারালেন দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের মত হেভিওয়েটরা। মধ্যপ্রদেশে কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসে বিজেপিকে রাজ্য উপহার দেওয়া জ্য়োতিরাদিত্য সিন্ধিয়াকে পূর্ণমন্ত্রী করে পুরস্কার দেওয়া হল। অসমে দলীয় সমীকরণের জন্য বড় জয়ের পরেও হিমন্ত বিশ্ব শর্মাকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেওয়া সর্বানন্দ সোনোয়ালকেও পূর্ণমন্ত্রী করা হল। উত্তরপ্রদেশ নির্বাচনের কথা ভেবে ছোট শরিক দল আপনা দলের প্রধান অনুপ্রিয়া প্য়াটেলকেও পূর্ণ মন্ত্রী করা হল। আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিলেন জ্যোতিরিদাত্য সিন্ধিয়া, সর্বানন্দ সোনোয়াল, নতুন মন্ত্রী হচ্ছেন বাংলার চার সাংসদ

বাংলা থেকে মোট চারজন কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন। বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার, কোচবিহারের নিশীথ প্রামাণিক, বনগাঁ-র শান্তনু ঠাকুর ও আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা- এই চার সাংসদ কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সর্বানন্দ সোনোয়াল, মীনাক্ষি লেখি-রা মন্ত্রী সহ মোট ৪৩ জন বিজেপি সাংসদ আজ সন্ধ্যায় শপথ নিচ্ছেন। বাংলা থেকে মোট চারজন কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন। বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার, কোচবিহারের নিশীথ প্রামাণিক, বনগাঁ-র শান্তনু ঠাকুর ও আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা- এই চার সাংসদ কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন।

উল্লেখযোগ্য বাদ- হর্ষবর্ধন (স্বাস্থ্যমন্ত্রী), প্রকাশ জাভেরকর (পরিবেশ মন্ত্রী), রবিশঙ্কর প্রসাদ (তথ্য প্রযুক্তি ও আইনমন্ত্রী)। তিনজনেই রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন।

উল্লেখযোগ্য যারা মন্ত্রিসভায় এলেন- জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সর্বানন্দ সোনোয়াল, মীনাক্ষী লেখি, অনুপ্রিয়া প্যাটেল।

বাংলা থেকে যে চারজন মন্ত্রী হলেন- নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার, জন বার্লা, শান্তনু ঠাকুর।

বাংলা থেকে বাদ পড়লেন- বাবুল সুপ্রিয়, দেবশ্রী চৌধুরী।

যারা মন্ত্রী ছিলেন, তবু নতুন করে শপথ নিলেন- অনুরাগ ঠাকুর, কিরণ রিজিজু।

মোট ১৫ জন পূর্ণমন্ত্রী শপথ নেবেন বুধবার। তাঁদের মধ্যে ৮ জনের পদোন্নতি হচ্ছে। ৭ জন প্রথমবার মন্ত্রী হবেন।

পূর্ণমন্ত্রী হলেন যারা-- নারায়ণ রানে, সর্বানন্দ সোনোয়াল, বীরেন্দ্র কুমার, জ্যোতিরাদিত্য মাধববরাও সিন্ধিয়া, রামচন্দ্র প্রতাপ সিং, অশ্বিনি বৈষ্ণব, পশুপতি নাথ পরস, কিরণ রিজিজু, আরপি সিং, হরদীপ সিং পুরী, মানসুক মান্দাভিয়া, ভূপেন্দর যাদব, জে কিষেণ রেড্ডি, অনুরাগ ঠাকুর।

প্রতিমন্ত্রী হলেন যারা--