Missile Fired From India in Pakistan: প্রযুক্তিগত ত্রুটির কারণে দুর্ঘটনাবশত মিসাইল নিক্ষেপ পাকিস্তানে, বিবৃতিতে জানাল প্রতিরক্ষা মন্ত্রক

নতুন দিল্লি, ১১ মার্চ: ভারত থেকে ছোড়া একটি মিসাইল (Missile) তাদের ভূখণ্ডে এসে পড়েছে বলে গতকাল দাবি করা হয় পাকিস্তানি সেনার (Pakistan Army) তরফে। আজ এই দাবি সত্যতা স্বীকার করে বিবৃতি দিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক (Ministry of Defence)। বিবৃতিতে বলা হয়েছে, ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে একটি মিসাইল দুর্ঘটনাবশত নিক্ষেপ হয়ে যায়। ভারত সরকার গুরুতর দৃষ্টিভঙ্গি নিয়েছে এবং একটি উচ্চ-স্তরের তদন্তের নির্দেশ দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, "জানা গিয়েছে, মিসাইলটি পাকিস্তানের একটি এলাকায় গিয়ে পড়ে। ঘটনাটি গভীরভাবে দুঃখজনক হলেও এটি স্বস্তির বিষয় যে দুর্ঘটনার কারণে কোনও প্রাণহানি ঘটেনি।" আরও পড়ুন: Cheetah Helicopter Crashed: জম্মু ও কাশ্মীরের গুরেজ সেক্টরে ভেঙে পড়ল ভারতীয় সেনার চিতা হেলিকপ্টার

গতকাল পাকিস্তান সেনাবাহিনীর আইএসপিআর (ISPR)-র ডিজি মেজর জেনারেল বাবর ইফতিখার বলেন, "৯ মার্চ সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে পাকিস্তান এয়ার ফোর্সের এয়ার ডিফেন্স অপারেশন সেন্টার লক্ষ্য করে যে ভারতীয় ভূখণ্ড থেকে একটি উচ্চ-গতির বস্তু (Super-Sonic Flying Object) আকাশে উড়েছে। প্রাথমিক গতিপথ থেকে সরে গিয়ে বস্তুটি হঠাৎ করে পাকিস্তানি ভূখণ্ডের দিকে চলে আসে এবং শেষে পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করে। সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে পঞ্জাব প্রদেশের মিয়া চান্নুর কাছাকাছি এসে সেটি পড়ে। ভূখণ্ডে পড়া মিসাইলটি ভারতের হরিয়ানা রাজ্যের সিরসা থেকে উৎক্ষেপন করা হয়েছিল।" পাকিস্তানি সেনা আরও দাবি করে, মিসাইলটি ‘আর্মড’ ছিল না। হামলা চালানোর উদ্দেশে সেটি লঞ্চ করা হয়নি। তবে এটি জনমানসে আতঙ্ক ছড়িয়েছে।

পাকিস্তান সরকার শুক্রবার ইসলামবাদে নিযুক্ত ভারতের চার্জ ডি'অ্যাফেয়ার্সকে তলব করে তীব্র প্রতিবাদ করেছে ও ঘটনার একটি পুঙ্খানুপুঙ্খ এবং স্বচ্ছ তদন্ত চেয়েছে।