Kiren Rijiju: তথ্যের বিকৃতি, ভারতের মাটিতে চিনের কোনও বসতি নেই, বললেন কিরণ রিজিজু
Indian Army In Arunachal Pradesh (Photo Credit: Twitter)

দিল্লি, ১১ নভেম্বর: অরুণাচল প্রদেশে (Arunachal Pradesh) কোনও নির্মাণ কাজ হচ্ছে না। মার্কিন সংবাদমাধ্যমের এমন রিপোর্টকে কার্যত নস্যাৎ করে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু (Kiren Rijiju) বলেন, অরুণাচল প্রদেশে চিন কোনও গ্রাম গড়ে বসতি তৈরি করছে না। সংবাদমাধ্যমের তরফে এ বিষয়ে যে রিপোর্ট প্রকাশ করা হয়, তার কোনও সত্যতা নেই বলে জানান কিরণ রিজিজু।

রিজিজু বলেন, এই ধরনের রিপোর্টের জেরে ভারতীয় সেনার মনোবল ভেঙে যায়। তার জেরে এই ধরনের রিপোর্ট যাতে আর প্রকাশ্যে না আসে, সে বিষয়ে মন্তব্য করেন কেন্দ্রীয় মন্ত্রী।

আরও পড়ুন: Covid-19: চিন জুড়ে ফের দাপাচ্ছে করোনা, বেজিংয়ে 'সিল' করা হচ্ছে শপিং মল, হাউজিং কমপ্লেক্স

সম্প্রতি পেন্টাগনের তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। যে রিপোর্টে বলা হয়, ভারত , চিন সীমান্তে অরুণাচল প্রদেশের শেষ সীমান্তে চিন নির্মাণ কাজ শুরু করেছে। পেন্টাগনের ওই রিপোর্টের প্রেক্ষিতে আজ মুখ খোলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু।

জানা যায়, অরুণাচল প্রদেশে সুবনসিরি গ্রামের যে সীমান্ত রয়েছে, তা নিয়ে ভারত-চিনের মধ্যে দ্বন্দ্ব বর্তমান। ওই সুবনসিরিতেই চিন নির্মাণ কাজ শুরু করেছে বলে খবর প্রকাশ্যে আসে। গত ৬ দশক আগে থেকে চিন ওই এলাকা দখল করে নির্মাণ কাজ শুরু করে বলেও পেন্টাগনের রিপোর্ট দাবি করে। তবে মার্কিন মুলুকের তরফে যে দাবিই করা হোক না কেন, শেষ পর্যন্ত তা নস্যাৎ করে দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে।